মিটফোর্ডে ৬ প্রতিষ্ঠানকে ২৮ লাখ জরিমানা : কোটি টাকার ওষুধ জব্দ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৭ এএম, ১৯ নভেম্বর ২০১৯

ভারতের সরকারি হাসপাতালের ওষুধ পাওয়া গেছে ঢাকার মিটফোর্ডের ওষুধ মার্কেটে। ওই মার্কেটে অভিযান চালিয়ে র‌্যাব এসব ওষুধ ও সার্জিক্যাল সামগ্রি জব্দ করে। এ সময় নকল ও নিম্নমানের সার্জিক্যাল সামগ্রী বিক্রির দায়ে মিটফোর্ড টাওয়ারের ৬ প্রতিষ্ঠানকে ২৮ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাব পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৮ নভেম্বর) দুপুর সাড়ে ১২টা থেকে শুরু হওয়া এ অভিযান চলে সন্ধ্যা পর্যন্ত। এ সময় নেতৃত্ব দেন র‌্যাবের সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

তিনি বলেন, অভিযানে কয়েকটি দোকান থেকে হাসপাতালে অপারেশনে ব্যবহৃত সেলাইয়ের সুতাসহ বেশকিছু নকল সার্জিক্যাল সামগ্রী জব্দ করা হয়েছে। এমরান সার্জিক্যালসকে জরিমানা ও সিলগালা করার পর ফেয়ার সার্জিক্যালসে অভিযান চালানো হয়। সেখানেও পাওয়া যায় বিপুল পরিমাণ নকল সামগ্রী।

তিনি বলেন, আমরা মার্কেটের দোকানগুলোর কাছে থাকা ওষুধপত্র ও সার্জিক্যাল জিনিসপত্র যাচাই-বাছাই করে দেখতে পাই ভারতীয় সরকারি হাসপাতালের জন্য বরাদ্দকৃত ওষুধ এখানে বিক্রি করা হচ্ছে। ডায়াবেটিস মাপার কিটস ও অপারেশনে ব্যবহৃত সার্জিক্যাল আইটেম মিলেছে বিপুল পরিমাণ। এ ছাড়া বিপুল পরিমাণ নকল ওষুধ পাওয়া গেছে। এগুলো চীন থেকে অর্ডার দিয়ে তৈরি করে আনা।

কীভাবে কাদের সহযোগিতায় এসব ওষুধ আনা হচ্ছে জানতে চাইলে সারওয়ার আলম বলেন, প্রাথমিকভাবে তারা স্থল ও বিমানবন্দর দিয়ে আসা লাগেজ পার্টির মাধ্যমেই এগুলো সংগ্রহ করার কথা বলে। একটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরেই এ ব্যবসায় জড়িত। অভিযানে ৬ প্রতিষ্ঠানকে ২৮ লাখ টাকা জরিমানা ও এক কোটি টাকা মূল্যের নকল ওষুধ ও নকল সার্জিক্যাল সামগ্রী জব্দ করা হয়েছে।

জেইউ/এমআরএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]