পরিমাপে কারচুপি : ২ পেট্রোল পাম্পের তেল বিক্রি বন্ধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৩ পিএম, ১৯ নভেম্বর ২০১৯

ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ২টি পেট্রোল পাম্পের বিরুদ্ধে মামলার পাশাপাশি তেল বিক্রি বন্ধ করে দিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। সেই সঙ্গে সংশ্লিষ্ট তেল বিপণন কোম্পানিকে প্রতিষ্ঠান দুটিকে তেল সরবরাহ বন্ধের জন্য অনুরোধ জানানো হয়েছে।

ঢাকা মহানগরীর যাত্রাবাড়ি এলাকার মেসার্স ফাতেমা নাজ ফিলিং স্টেশন ও ধামরাই এলাকার মেসার্স বোরাক ফিলিং স্টেশন অ্যান্ড সার্ভিস সেন্টারে অভিযান পরিচালনা করে ২টি পেট্রোল পাম্পের তেল বিক্রি বন্ধ ঘোষণা করা হয়। মঙ্গলবার বিএসটিআই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অভিযুক্ত দুটি পেট্রোল পাম্পের মধ্যে গত রোববার (১৭ নভেম্বর) বিএসটিআই’র অভিযানে দেখা যায়, যাত্রাবাড়ী এলাকার মেসার্স ফাতেমা নাজ ফিলিং স্টেশন ৩টি ডিসপেন্সিং ইউনিট দ্বারা প্রতি ১০ লিটারে ডিজেলে যথাক্রমে ৮৩০ ও ৭৬০ মিলি লিটার এবং অকটেন ৫১০ মিলি লিটার কম দিয়ে আসছে।

Petrol-Pump

পরদিন সোমবার ধামরাই উপজেলায় বিএসটিআই’র অভিযানে দেখা যায়, মেসার্স বোরাক ফিলিং স্টেশন অ্যান্ড সার্ভিস সেন্টার ৬টি ডিসপেন্সিং ইউনিট দ্বারা প্রতি ১০ লিটার ডিজেলে যথাক্রমে ৩৪০, ৩৪০, ৩২০ ও ২৯০ মিলি লিটার, অকটেন ৩০০ মিলি লিটার ও পেট্রোলে ২৯০ মিলি লিটার তেল কম দিয়ে আসছে।

এ কারণে প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী আদালতে নিয়মিত মামলা করা হয়। পাশাপাশি পেট্রোল পাম্প দুটির তেল বিক্রি বন্ধ করে দেয়া হয়।

বিএসটিআই’র এ সার্ভিল্যান্স অভিযানে সংস্থাটির উপপরিচালক মো. রেজাউল করিমের নেতৃত্বে সহকারী পরিচালক মো. মোন্নাফ হোসেন, পরিদর্শক মো. লিয়াকত হোসেন, মো. রাকিবুল আলম ও মো. বিল্লাল হোসেন অংশগ্রহণ করেন।

এমইউএইচ/এমএসএইচ/জেআইএম