পচা-দুর্গন্ধ পানির সঙ্গে রান্না করা মাংস, জরিমানা দেড় লাখ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৩ এএম, ০৪ ডিসেম্বর ২০১৯

নোংরা পরিবেশে খাদ্যদ্রব্য তৈরি, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণ তারিখ না থাকা এবং ফ্রিজে অস্বাস্থ্যকর পন্থায় পচা-দুর্গন্ধযুক্ত পানির সঙ্গে রান্না করা মাংস সংরক্ষণ করায় ৯টি প্রতিষ্ঠানকে এক লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার মনিটরিং টিম।

মঙ্গলবার রাজধানীর যাত্রাবাড়ী ও শাহজাহানপুর এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল।

তিনি জানান, যাত্রাবাড়ী ও শাহজাহানপুর থানা এলাকার বি‌ভিন্ন খাবার হো‌টে‌ল ও বেকারিতে অভিযান করা হয়। প্র‌তিষ্ঠানগু‌লোতে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী উৎপাদন কর‌তে দেখা গেছে। পচা-দুর্গন্ধ পানির সঙ্গে রান্না করা মাংস ফ্রিজের একই চেম্বারে সংরক্ষণ করে রেখেছে। এছাড়া বেশকিছু প্রতিষ্ঠানে বিক্রির উদ্দেশে রাখা খাবারে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণ তারিখ ছিল না। এসব অপরাধে ৯ প্রতিষ্ঠানকে এক লাখ ৫৫ হাজার টাকা জরিমানা হয়।

এর মধ্যে সায়েদাবাদ এলাকার ক্যাফে আমিনকে ১০ হাজার টাকা, যাত্রাবাড়ীর সরলা বেকারিকে ১০ হাজার টাকা, জালাল বেকারিকে পাঁচ হাজার টাকা, নিউ মজিদ বেকারিকে ১০ হাজার টাকা, আজিজিয়া হোটেলকে ২০ হাজার টাকা, বিক্রমপুর ভাগ্যকুল মিষ্টান্ন ভাণ্ডারকে ৫০ হাজার টাকা, কোয়ালিটি কনফেকশনারিকে ১০ হাজার টাকা, ধলপুর এলাকার চারতারা হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা এবং শাহজাহানপুর এলাকার প্রেসলি দি বেকার্সকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

একইসঙ্গে প্রতিষ্ঠানগুলোকে ভোক্তা সংরক্ষণ আইন লঙ্ঘন না করার জন্য সতর্ক করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে ব‌লে জানান ভোক্তা অধিদফতরের এই কর্মকর্তা।

অভিযানে স্বরাষ্ট্র, খাদ্য, কৃষি ও শিল্প মন্ত্রণালয় এবং সিটি কর্পোরেশনের প্রতিনিধিরা সার্বিক সহযোগিতা প্রদান করেন।

এসআই/বিএ