ভাসানচরে রোহিঙ্গাদের সুপেয় পানির ব্যবস্থা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯

রোহিঙ্গাদের জন্য ভাসানচরে আশ্রয়ণ প্রকল্পে সুপেয় পানির ব্যবস্থা করা হয়েছে। সেখানে প্রতিটি সেল্টারে দুটি করে সোলার পাম্প স্থাপন করা হয়েছে। প্রতিটি পাম্প থেকে দিনে ন্যূনতম দুইবার পানি তোলা যাবে। ক্লাস্টার অনুযায়ী ৩৩০০০ লিটার ভূগর্ভস্থ সুপেয় পানি উত্তোলন করা যাবে।

বুধবার (৪ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ষষ্ঠ বৈঠকে এ তথ্য জানানো হয়। মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, মো. মোতাহার হোসেন, মো. নাসির উদ্দিন এবং মো. মহিবুর রহমান উপস্থিত ছিলেন।

বৈঠকে আরও জানানো হয়, ভাসানচরে পরিবেশ বান্ধব চুলার সংস্থানের পরিকল্পনা করা হয়েছে। এছাড়া প্রত্যেকটি ক্লাস্টার হাউজ এবং শেল্টারসমূহে গৃহস্থালি কাজে ব্যবহারের জন্য বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

বৈঠকে সশস্ত্র বাহিনীর বিভিন্ন স্তরের দেশি-বিদেশি কর্মকর্তাদের যুগোপযোগী প্রশিক্ষণের লক্ষ্যে ‘বিএএফ বঙ্গবন্ধু কমপ্লেক্স’ নির্মাণ, যশোর (২য় সংশোধিত) প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ প্রকল্পের কাজ পরিকল্পিতভাবে ও নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার পরামর্শ দেয়া হয়।

বৈঠকে ভাসানচর আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিত পরিবারের জন্য সুপেয় পানির ব্যবস্থা, পরিবেশবান্ধব জ্বলানির ব্যবস্থাসহ আয়বর্ধক কর্ম সৃজনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব, তিন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এএইচ/পিআর