সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন লক্ষাধিক ডেঙ্গু রোগী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৯

চলতি বছর রাজধানী ঢাকাসহ সারাদেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন হাসপাতাল থেকে চিকিৎসা গ্রহণ করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন লক্ষাধিক ডেঙ্গু রোগী।

চলতি বছর ১ জানুয়ারি থেকে আজ (৭ ডিসেম্বর) পর্যন্ত রাজধানীসহ সারাদেশে সর্বমোট এক লাখ ৬১৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৫১ হাজার ৪০১ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ৪৯ হাজার ২১২ জন।

হাসপাতালে ভর্তিকৃত রোগীদের মধ্যে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ সাতজন। তাদের মধ্যে ঢাকায় ৫০ হাজার ৯৯১ জন ও ঢাকার বাইরে ৪৯ হাজার ১৬ জন।

বর্তমানে ডেঙ্গুর প্রকোপ অনেকটাই কমে গেছে। গত ২৪ ঘণ্টায় অর্থাৎ ৬ ডিসেম্বর সকাল ৮টা থেকে আজ সকাল ৮টা পর্যন্ত ঢাকার ৪১ সরকারি ও বেসরকারি হাসপাতালে মাত্র ২৫ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ২১ জনসহ ৪৬ জন ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি হন।

পূর্ববর্তী ২৪ ঘণ্টা অর্থাৎ ৫ ডিসেম্বর সকাল ৮টা থেকে ৬ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৪৩ জন। তার মধ্যে রাজধানীতে ২৬ জন ও ঢাকার বাইরে ১৭ জন।

সারাদেশের হাসপাতালে বর্তমানে ভর্তিকৃত ডেঙ্গু রোগীর সংখ্যা ৩৪২ জন। এর মধ্যে ঢাকায় ২১৫ ও ঢাকার বাইরে ১২৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৬৪টি মৃত্যুর তথ্য প্রেরণ করা হয়েছে। এদের মধ্যে আইইডিসিআর ২০৪টি মৃত্যু পর্যালোচনা করে এ পর্যন্ত ১২৯টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করে।

এমইউ/বিএ/এমকেএইচ