দুর্যোগ সহনীয় ঘরে বসছে সোলার হোম সিস্টেম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৬ এএম, ০৮ ডিসেম্বর ২০১৯
ফাইল ছবি

গৃহহীনদের জন্য সরকারের তৈরি দুর্যোগ সহনীয় ঘরে বিদ্যুৎ সরবরাহের জন্য বসছে সোলার হোম সিস্টেম। এসব ঘরে সোলার হোম সিস্টেম স্থাপনের জন্য জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাদের কাছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে চিঠি পাঠানো হয়েছে।

গত ১৩ অক্টোবর গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও কাজের বিনিময়ে টাকা (বাকিটা) কর্মসূটির বিশেষ বরাদ্দের অর্থ দিয়ে তৈরি গৃহহীন মানুষের জন্য ১১ হাজার ২৭৩টি দুর্যোগ সহনীয় ঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুনর্বাসন কর্মকর্তাদের কাছে লেখা চিঠিতে বলা হয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিটা ও টিআর কর্মসূচি খাতের বিশেষ অর্থে সারাদেশে গত ২০১৮-১৯ অর্থবছর থেকে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ কর্মসূচির আওতায় গত ২০১৮-১৯ অর্থবছরে সারাদেশে ১১ হাজার ৬০৪টি গৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। চলতি ২০১৯-২০ অর্থবছরে এখন পর্যন্ত মোট ১৬ হাজার ২২১টি বাসগৃহ নির্মাণের জন্য অর্থ ছাড় করা হয়েছে।

আরও বলা হয়, সারাদেশে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহের উপকারভোগীদের নিরাপত্তা ও দৈনন্দিন বিদ্যুৎ সুবিধা দিতে বর্তমান ২০১৯-২০ অর্থবছরে কাবিটা ও টিআর কর্মসূচির আওতায় সোলার খাতের বরাদ্দ থেকে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহে সোলার হোম সিস্টেম স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছে।

এমতাবস্থায় ২০১৯-২০ অর্থবছরের কাবিটা ও টিআর কর্মসূচির আওতায় সোলার খাতের বরাদ্দ থেকে চলতি অর্থবছরে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহে সোলার সিস্টেম স্থাপনের নির্দেশনা দেয়া হয় চিঠিতে।

আরএমএম/আরএস/এমএস