মানবতাবিরোধী অপরাধের বিচারে আইসিসির প্রতি বাংলাদেশের সমর্থন

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৯

মানবতাবিরোধী অপরাধসহ অন্যান্য জঘন্যতম অপরাধ দ্বারা আক্রান্তদের জন্য ক্ষতিপূরণমূলক বিচার নিশ্চিতকল্পে রাজনৈতিক, আর্থিক এবং মানসিক সমর্থন অব্যাহত রাখার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সদস্য রাষ্ট্র এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

নেদারল্যান্ডসের রাজধানী দি হেগে চলমান আইসিসির ১৮তম বার্ষিক সম্মেলনে ট্রাস্ট ফান্ড ফর ভিকটিমস (টিএফভি) কর্তৃক আয়োজিত একটি রিসিপশন অনুষ্ঠানে জর্জিয়া, মালি এবং উরুগুয়ের পাশাপাশি বাংলাদেশও যোগদান করেছে।

আইসিসি ট্রাস্ট ফান্ড ফর ভিকটিমস বোর্ড চেয়ারম্যান ফেলিপ্পি মিচেলিনি, নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে নির্বাচিত টিএফভির বোর্ড সদস্য শেখ মুহম্মদ বেলাল ও অন্যান্য বোর্ড সদস্য, ডিপ্লম্যাটিক কোরের সদস্য এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সুশীল সমাজের প্রতিনিধি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রোম স্ট্যাচিউটের ৭৯ নম্বর অনুচ্ছেদ দ্বারা গঠিত ট্রাস্ট ফান্ড ফর ভিকটিমস হলো এমন একটি সংগঠন যা বিশ্বের বিভিন্ন প্রান্তে মানবতাবিরোধী অপরাধসহ অন্যান্য জঘন্যতম অপরাধ দ্বারা আক্রান্তদের জন্য ক্ষতিপূরণমূলক বিচার নিশ্চিতকল্পে কার্যক্রম গ্রহণ করে এবং একইসঙ্গে এসব অপরাধে জড়িতদের বিচারের আওতায় আনার প্রচেষ্টা গ্রহণ করে থাকে। টিএফভি বর্তমানে মধ্য আফ্রিকান রিপাবলিক, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো, কেনিয়া এবং উত্তর উগান্ডায় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

গণহত্যার অভিজ্ঞতার শিকার বাংলাদেশ সবসময়ই আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ট্রাস্ট ফান্ড ফর ভিকটিমসের প্রতি অব্যাহত সমর্থন ব্যক্ত করে থাকে।

জেপি/বিএ/জেআইএম