খেজুরের রস উৎসব পালনে বিরত থাকার আহ্বান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১১ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৯

রাজধানীসহ দেশের কোথাও খেজুর রস-সংক্রান্ত উৎসব পালন না করতে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংঠনের প্রতি আহ্বান জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

রোববার (৮ ডিসেম্বর) সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে ইদানিং বিভিন্ন গণমাধ্যমে খেজুরের কাঁচা রস নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হচ্ছে। আবার কোথাও কোথাও খেজুরের কাঁচা রস পানের উৎসবও পালিত হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশে শীতকালে মূলত খেজুরের কাঁচা রস পাওয়া যায়। আইইডিসিআর ২০০১ সাল থেকে বাংলাদেশে নিপাহ ভাইরাস সংক্রমণের বিষয়ে জনগণকে সতর্ক করে আসছে।

দেশে সাধারণত শীতকালে নিপাহ সংক্রমণ দেখা যায়। এ সময় খেজুরের রস পানে বিরত থাকুন। এ বিষয়ে দেশের সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহের প্রতি আইইডিসিআর আহ্বান জানাচ্ছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন তিনি।

‘আমরা আবারও মনে করিয়ে দিতে চাই যে নিপাহ একটি মারাত্মক রোগসৃষ্টিকারী ভাইরাস। এ ভাইরাসে আক্রান্তের এখনও কোনো চিকিৎসা নেই। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত দেশ এ রোগে মৃত্যু হার শতকরা ৭০ শতাংশ। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য আইইডিসিআর-এর ওয়েবসাইটে পাওয়া যাবে।’

বিশেষজ্ঞরা বলছেন, খেজুরের কাঁচা রস পানে নিপাহ ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। নিপাহ একটি ভাইরাসজনিত মারাত্মক রোগ, যা বাদুড় থেকে মানুষের দেহে সংক্রমিত হয়। এ রোগের প্রধান লক্ষণসমূহ হচ্ছে- জ্বরসহ মাথাব্যথা, খিঁচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হওয়াসহ কোনো কোনো ক্ষেত্রে মারাত্মক শ্বাসকষ্ট হয়।

নিপাহ ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সর্ব সাধারণের জন্য খেজুরের কাঁচা রস ও কোনো ধরনের বাদুড়ে খাওয়া আংশিক ফল না খাওয়া এবং আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার পর সাবান ও পানি দিয়ে হাত ধুয়ে ফেলার পরামর্শ দিয়েছেন।

এমইউ/এএইচ/পিআর