আইসিজের শুনানিতে গাম্বিয়াকে সহায়তা দেবে কানাডা ও নেদারল্যান্ডস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩০ এএম, ১০ ডিসেম্বর ২০১৯

আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা পরিচালনায় গাম্বিয়াকে সহায়তা করবে কানাডা ও নেদারল্যান্ডস।সোমবার রাতে এক যৌথ বিবৃতিতে ওই সিদ্ধান্তের কথা জানিয়েছে কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্স অফিস।

দেশটির রাজধানী অটোয়া থেকে প্রকাশ হওয়া বিবৃতিতে বলা হয়, কানাডা ও নেদারল্যান্ডস দ্য হেগের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিজে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা সংক্রান্ত অভিযোগের বিষয়ে গাম্বিয়ার বিচার প্রার্থনার আবেদনকে স্বাগত জানায়।

কানাডা ও নেদারল্যান্ডস সিদ্ধান্ত নিয়েছে, যৌথভাবে তারা সম্ভাব্য সবধরনের বিকল্প খুঁজবে এবং গাম্বিয়ার উদ্যোগে অব্যাহতভাবে সমর্থন ও সহায়তা দিয়ে যাবে।

গণহত্যা প্রতিরোধ সংক্রান্ত আন্তর্জাতিক কনভেনশনে গণহত্যা সংক্রান্ত অপরাধ ঠেকানো এবং এর জন্য দায়ীদের বিচারের আওতায় আনার বাধ্যবাধকতা রয়েছে। মানবতার প্রতি দায় থেকে কানাডা এবং নেদারল্যান্ডস আন্তর্জাতিক আদালতে গাম্বিয়াকে সমর্থন দিচ্ছে।

২০১৭ সালে আগস্টে রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে প্রাণে বাঁচতে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় প্রায় ৭ লাখ রোহিঙ্গা। বর্তমানে প্রায় ১১ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে।

এদিকে গত ১১ নভেম্বর ওআইসি সমর্থনে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মামলা করে গাম্বিয়া। মঙ্গলবার এই মামলার শুনানি শুরু হচ্ছে।

এদিকে মিয়ানমারের বিরুদ্ধে আইসিজেতে করা মামলার শুনানিতে গাম্বিয়াকে কারিগরি সহায়তা দিতে বাংলাদেশ একটি প্রতিনিধি দল পাঠিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

তিনি জাগো নিউজকে বলেন, ২০ সদস্যের এই বাংলাদেশ প্রতিনিধি দলে নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। মামলা যেহেতু গাম্বিয়া করেছে আমাদের তেমন কিছু করার নেই। তবে গাম্বিয়া কোনো ধরনের সহায়তা চাইলে সেটি দেব আমরা।

জেপি/এমআরএম