দুই বছরের মধ্যে সিটি ট্যাক্স অনলাইনে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯

আগামী দুই বছরের মধ্যে সিটি কর্পোরেশন টেক্স পরিশোধের জন্য আর অফিসে যাওয়া লাগবে না, অনলাইনে অ্যাপসের মাধ্যমেই পরিশোধ করা যাবে।

মঙ্গলবার রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘স্মার্ট সিটি ইনেশিয়েটিভস ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে একথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, আমরা কিন্তু এখনও সিটি কর্পোরেশন ট্যাক্স গিয়ে দিয়ে আসি। আমি সিটি কর্পোরেশন অফিসে গিয়ে দেখলাম একজনকে সিটি কর্পোরেশন ট্যাক্স দেয়ার জন্য আঠারোটা ভলিয়মে খাতায় লিখতে হয়। কত সময় নষ্ট হয় আমাদের এই আঠারোটা ভলিয়মের জন্য। ইতোমধ্যে অ্যাপস তৈরি হয়েছে। আপনাদের কথা দিচ্ছি আর দুই বছর পরে কাউকে গিয়ে ট্যাক্স দিতে হবে না। অনলাইনে আপনারা সিটি কর্পোরেশন টেক্স দিতে পারবেন।

মেয়র বলেন, ৩৩৩-এ হটলাইনে আপনারা ফোন করবেন। আপনারা আগে জানতেনই না যে কাকে ফোন করবেন, সিটি কর্পোরেশনে কাকে বলবেন। এ হটলাইনের মাধ্যমে আপনাদের সব ধরনের সাপোর্ট দেয়া সম্ভব হবে।

তিনি বলেন, আমরা যে অ্যাপস তৈরি করছি সেটার নাম নগর অ্যাপস। আপনাদের হাতে মোবাইল আছে, এই মোবাইলের মাধ্যমে আপনারা তা দেখতে পারবেন।

প্রকৌশলীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা যদি সহযোগিতা করেন এই প্রজন্মকে আমরা দেখিয়ে দিতে পারব স্মার্ট সিটি কাকে বলে এবং কি কি। স্মার্ট সিটি গড়ার জন্য বিদেশ থেকে কনসালটেন্ট আনার দরকার নেই। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটই যথেষ্ট।

এ সময় স্মার্ট সিটি গড়ার জন্য সবার সহযোগিতা কামনা করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র।

আওয়ামী লীগের গবেষণা উইং হিসেবে পরিচিত সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআইয়ের সহযোগিতায় সেমিনারটির আয়োজন করে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. হোসেন মনসুরের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সদস্য সচিব ইঞ্জিনিয়ার আবদুস সবুর।

সেমিনারে লিখিত বক্তব্য উপস্থাপন করেন হাবিবুর রহমান, ড. মুনাজ আহমেদ নূর ও প্রফেসর শেলীয়া শাহনাজ।

এইউএ/জেএইচ/এমকেএইচ