আশুগঞ্জ-আখাউড়া স্থলবন্দর মহাসড়ক উন্নীত হচ্ছে ৪ লেনে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ১২ ডিসেম্বর ২০১৯
ফাইল ছবি

আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ক চার লেন জাতীয় মহাসড়কে উন্নীত হচ্ছে। বাংলাদেশ সরকার ও ভারতের এক্সিম ব্যাংকের যৌথ অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন হবে। এ সংক্রান্ত তিনটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ তিন ক্রয় প্রস্তাবে মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৫৬৩ কোটি ৬৬ লাখ টাকা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ও ভারতের এক্সিম ব্যাংকের অর্থায়নে সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ‘আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ ‘শীর্ষক প্রকল্পের পূর্ত কাজের প্যাকেজ নম্বর: ডব্লিউপি-১ এর ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ হবে ৫৭২ কোটি ৪৫ লাখ ৪৭ হাজার টাকা।

অর্থমন্ত্রী আরও বলেন, একই প্রকল্পের প্যাকেজ নম্বর: ডব্লিউপি-২ এর কাজের ক্রয় প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ ধরা হয়েছে এক হাজার ৮৭৩ কোটি ৫৫ লাখ টাকা।

আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ক চার লেন জাতীয় মহাসড়কে উন্নীত প্রকল্পের পরামর্শক হিসেবে যৌথভাবে ভারতের রাইটস লিমিডেট এবং বাংলাদেশের মডার্ন এন্টারপ্রাইজ প্ল্যানারস অ্যান্ড কনসালটেন্স লিমিডেটকে নিয়োগ দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১১৭ কোটি ৬৫ লাখ ২১ হাজার টাকা- বলেন অর্থমন্ত্রী।

এমইউএইচ/এএইচ/পিআর