উচ্চ আদালতে সরকারি স্বার্থসংশ্লিষ্ট মামলা পর্যবেক্ষণে কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৯

উচ্চ আদালতে চলমান বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের সরকারি স্বার্থসংশ্লিষ্ট মামলা পরিচালনা কার্যক্রম পর্যবেক্ষণে আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে সরকার।

সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ১২ সদস্যের এই কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে।

আন্তঃমন্ত্রণালয় কমিটির সভাপতি মন্ত্রিপরিষদ সচিব। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- অ্যাটর্নি জেনারেল, জননিরাপত্তা সচিব, স্থানীয় সরকার সচিব, জনপ্রশাসন সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, অর্থ সচিব, ভূমি সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সচিব, আইন ও বিচার বিভাগের সলিসিটর উইংয়ের সলিসিটর। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (আইন) কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

কমিটির সরকারি স্বার্থসংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ মামলা চিহ্নিতকরণ ও মামলাগুলোর দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে কর্মপরিকল্পনা নির্ধারণ করবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এছাড়া মামলা নিষ্পত্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ, অ্যাটর্নি জেনারেল অফিস ও সলিসিটর উইং এবং আইন ও বিচার বিভাগের মধ্যে সমন্বয় সাধন করবে কমিটি। জনগুরুত্বপূর্ণ মামলাগুলো দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে বাধা চিহ্নিত করে তা দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণও করবে কমিটি।

কমিটির সভা তিন মাসে একবার অনুষ্ঠিত হবে। কমিটির প্রয়োজনের আরও সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

আরএমএম/বিএ/জেআইএম