৩৫ আন্দোলনে বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৯ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৯

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে কালো ব্যাচ পরে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করেছেন চাকরিতে যোগদানের বয়সসীমা ৩৫ করাসহ চার দফা দাবিতে আন্দোলনরতরা। শনিবার সন্ধ্যায় রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের ব্যানারে তারা সরকারি চাকরিতে আবেদনের দাবিতে ৯ দিন ধরে জাতীয় প্রেস ক্লাবের সামনে গণঅনশন করছেন।

তাদের অন্য দাবির মধ্যে রয়েছে- অমানবিক আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকা করা, নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নিয়ে যাওয়া এবং তিন থেকে ছয় মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করাসহ সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন।

শনিবার অনশন করছিলেন মুজাম্মেল মিয়াজী, রেশমা আক্তার ও উজ্জ্বল কুমার। তাদের মধ্যে মুজাম্মেল মিয়াজী জাগো নিউজকে বলেন, ‘চাকরির বয়স ৩৫ বছর করাসহ আমাদের চার দফা দাবি মেনে নেয়ার অসংখ্য যুক্তি রয়েছে। গত নির্বাচনে বর্তমান সরকার ইশতেহারও রেখেছিল এবং বলেছিল, তারা ক্ষমতায় এলে দ্রুত বয়সসীমা বৃদ্ধি করা হবে।’

mom-2.jpg

তিনি বলেন, ‘নির্বাচনের ইশতেহারে রেখেও তা বাস্তবায়ন না করায় ২৮ লাখ শিক্ষিত সমাজ হতাশ হয়েছে। তাই আমরা ৯ দিন ধরে গণঅনশন করছি। আমাদের অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। তবে সরকারের কাছ থেকে এখনও কোনো সাড়া পাইনি।’

দাবি আদায়ে ১৭ ডিসেম্বর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

এ আন্দোলনে বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের কেন্দ্রীয় সমন্বয়কের মধ্যে রয়েছেন রেশমা আক্তার, উজ্জ্বল সরকার, এস এ সজীব আমহমেদ, মুসাদ্দেক আলী, দোলন বসাক, উজ্জ্বল কুমার, নাজিম উদ্দিন, জিয়াউর রহমান, পারভেজুর রহমান ও জিসান।

এমএইচএম/জেডএ/এমএস