ব্যক্তিগত গাড়ির ফিটনেস নবায়ন বছর বছর আর নয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৪ পিএম, ১২ জানুয়ারি ২০২০

ব্যক্তিগত মোটর গাড়ির (মোটরকার, জিপ ও মাইক্রোবাস) ফিটনেস নবায়ন আর বছর বছর করতে হবে না। ফিটনেস নবায়নের পদ্ধতি শিথিল করে সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ এ দেয়া ক্ষমতাবলে ভাড়ায় চালিত নয় এমন মোটরকার, জিপ ও মাইক্রোবাসের ক্ষেত্রে প্রথমবারে তৈরির সন থেকে পাঁচ বছর এবং পরবর্তী সময়ে প্রতি দুই বছর অন্তর অন্তর ফিটনেস নবায়নের সুযোগ প্রদান করা হলো। তবে ফিটনেস নবায়ন ফি বছর ভিত্তিক হারে দিতে হবে।

বর্তমান নিয়ম অনুযায়ী, প্রতি বছরই ভাড়ায় চালিত ও ব্যক্তিগত সব ধরনের মোটরগাড়ির ফিটনেস নিতে হয়। ফিটনেস সার্টিফিকেটের জন্য মালিককে আবশ্যিকভাবে গাড়ি হাজির করে প্রয়োজনীয় ফিসহ সংশ্লিষ্ট বিআরটিএ অফিসে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়।

ফিটনেস সার্টিফিকেট দেয়ার আগে বিআরটিএর পরিদর্শক গাড়ির যান্ত্রিক অবস্থা ও প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা করা হয়। আইন ও বিধি অনুযায়ী গাড়িটি যান্ত্রিক ত্রুটিমুক্ত পাওয়া গেলে এবং কাগজপত্র সঠিক থাকলে মোটরযান পরিদর্শক ফিটনেস সার্টিফিকেট ইস্যু বা নাবায়ন করে থাকে।

আরএমএম/এএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]