সচিবের আকস্মিক পরিদর্শন, ভূমি অফিসের নাজির বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ১৪ জানুয়ারি ২০২০
ভূমিসচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী

সেবাপ্রার্থীদের হয়রানি করার কারণে ঢাকার কোতোয়ালি রাজস্ব সার্কেলের নাজির (মিউটেশন কাম সার্টিফিকেট সহকারী) মো. দেলোয়ার হোসেন তালুকদারকে সাময়িক বরখাস্ত ও সূত্রাপুর ভূমি অফিসের অফিস সহায়ক মো. ছিদ্দিকুর রহমানকে শাস্তিমূলক বদলি করা হয়েছে।

গতকাল সোমবার ভূমিসচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী ডেমরা রাজস্ব সার্কেল অফিস, মতিঝিল রাজস্ব সার্কেল অফিস এবং কোতোয়ালি রাজস্ব সার্কেলের আওতাধীন সূত্রাপুর ভূমি অফিসে আকস্মিক পরিদর্শনে গিয়ে এই শাস্তিমূলক ব্যবস্থা নেন।

মঙ্গলবার ভূমি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এই তিনটি সরকারি দফতর একই ভবনে অবস্থিত। এ সময় ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শামছুজ্জামান ভূমি সচিবের সঙ্গে ছিলেন।

আকস্মিক অফিস পরিদর্শনকালে ভূমি সচিব দেখতে পান কোতোয়ালি রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) একটি মিস মামলার অনুলিপি পাঠানোর আদেশ দেয়া হলেও ওই অফিসের দায়িত্বপ্রাপ্ত নাজির মো. দেলোয়ার হোসেন আদেশ পালন না করে প্রায় তিন মাস দেরি করে সংশ্লিষ্ট সেবাপ্রার্থীকে হয়রানি করেছেন।

এছাড়া, ভূমি সচিব পরিদর্শনে আরও দেখেন, সূত্রাপুর ভূমি অফিসের অফিস সহায়ক মো. ছিদ্দিকুর রহমান, ভূমি অফিসে ভূমি উন্নয়ন কর দিতে আসা এক ব্যক্তিকে বলেন, দলিলের ছায়ালিপি (ফটোকপি) দিয়ে খাজনা আদায় করা যাবে না এবং মূল দলিল বা ছায়ালিপি ছাড়া খাজনা নেয়া যাবে না। যদিও ওই সেবাপ্রার্থীর অনুকূলে খতিয়ানের ছায়ালিপি দেয়া ছিল।

জনগণকে আইনসঙ্গত সেবা থেকে বঞ্চিত করার কারণে সংশ্লিষ্টদের বিরুদ্ধে অবিলম্বে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন সচিব। তদন্ত সাপেক্ষে দোষী প্রমাণিত হওয়ায় ভূমি অফিসের অফিস সহায়ক মো. ছিদ্দিকুর রহমানকে গতকাল সোমবার শাস্তিমূলক বদলি করা হয় এবং ভূমি অফিসের নাজির মো. দেলোয়ার হোসেনকে মঙ্গলবার সাময়িক বরখাস্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আরএমএম/জেএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]