হুইপ সামশুল হকের পিএকে দুদকে তলব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৩ পিএম, ১৫ জানুয়ারি ২০২০
ফাইল ছবি

বিদেশে অর্থপাচার ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধান করতে চট্টগ্রাম-১২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীর পিএ এজাজ চৌধুরীকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন স্বাক্ষরিত চিঠিতে তাকে আগামী ২১ জানুয়ারি (মঙ্গলবার) দুদক কার্যালয়ে উপস্থিত হতে বলা হয়েছে। বুধবার (১৫ জানুয়ারি) দুদকের জনসংযোগ দফতর থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

একই অভিযোগ অনুসন্ধানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের এপিএস ড. মোহাম্মদ আরিফুর রহমান শেখকেও জিজ্ঞাসাবাদের জন্য তলব করে মঙ্গলবার (১৪ জানুয়ারি) চিঠি পাঠিয়েছে দুদক।

ঠিকাদার জি কে শামীমসহ বিভিন্ন ব্যক্তি, সরকারি কর্মকর্তাকে শত কোটি টাকা ঘুষের মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে। এছাড়া ক্যাসিনো ব্যবসা ও অন্যান্য অবৈধ কর্মকাণ্ডের মাধ্যমে শত শত কোটি টাকা বিদেশে পাচার ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন সংক্রান্ত অভিযোগে অনুসন্ধান চলমান রয়েছে। এ সকল অভিযোগ অনুসন্ধানের ধারাবাহিকতায় মূলত এজাজকে তলব করা হয়েছে।

২০১৯ সালে ১৮ সেপ্টেম্বর থেকে ক্যাসিনোসহ অবৈধ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের ধারাবাহিকতায় অবৈধ সম্পদ অর্জনকারীদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। শুদ্ধি অভিযান শুরুর পর অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এখন পর্যন্ত ২০টি মামলা দায়ের করেছে সংস্থাটি।

কমিশনের পরিচালক সৈয়দ ইকবালের নেতৃত্বে আট সদস্যের একটি টিম অনুসন্ধানের দায়িত্ব পালন করছেন। অপর সদস্যরা হলেন- উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম, সালাহউদ্দিন আহমেদ, গুলশান আনোয়ার প্রধান, সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী, সাইফুল ইসলাম, আতাউর রহমান ও মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী।

এফএইচ/আরএস/এমএস