কমছে শীতের দাপট

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৫৬ পিএম, ১৬ জানুয়ারি ২০২০

ঢাকাসহ সারাদেশে শীতের তীব্রতা কমতে শুরু করেছে। চলতি মাসের শুরুতে সারাদেশে শীত জেঁকে বসলেও গত ৩-৪ দিন ধরে এর তীব্রতা তুলনামূলক কম। যদিও এখনো কিছু কিছু অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে আগামী দু’একদিনে এই শৈত্যপ্রবাহও প্রশমিত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

বুধবারের (১৫ জানুয়ারি) ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সকালেও ঢাকার আকাশে ঝকঝকে রোদ ওঠে। ক’দিনের শীতে কাঁবু নগরে বাড়ে তাপমাত্রাও।

বুধবার (১৫ জানুয়ারি) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে ২৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এসময় অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের অধিকাংশ জায়গায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। রাজশাহী, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন নেই বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

পরবর্তী আরও পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ ক’দিনে হালকা ও গুড়ি গুড়ি বৃষ্টি হওয়ার প্রবণতা রয়েছে।

এমইউ/এইচএ/এমএস