নির্বাচন পিছিয়ে দেয়ায় ইসিকে সম্প্রীতি বাংলাদেশের ধন্যবাদ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:২৫ পিএম, ১৯ জানুয়ারি ২০২০

ধর্মীয় মূল্যবোধের প্রতি সম্মান দেখিয়ে ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচন পিছিয়ে দেয়ায় নির্বাচন কমিশনকে (ইসিকে) স্বাগত জানিয়েছে সম্প্রীতি বাংলাদেশ।

রোববার সংগঠনটির আহ্বায়ক ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সনাতন ধর্মালম্বীদের সরস্বতী পূজার দিনে সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা করায় যে জটিলতা সৃষ্টি হয়েছিল, অবশেষে তার সুন্দর ও গ্রহণযোগ্য সমাধানে সম্প্রীতি বাংলাদেশ স্বস্তি বোধ করেছে।

এতে আরও বলা হয়, নির্বাচনের তারিখ পরিবর্তনের পক্ষে সোচ্চার হয়ে উঠেছিল ডাকসু, জগন্নাথ হল ছাত্র সংসদসহ ঢাকা বিশ্যবিদ্যালয় এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ঢাকা বিশ্যবিদ্যালয় শিক্ষক সমিতি এবং মুক্তিযুদ্ধের চেতনাশ্রিত বিভিন্ন শ্রেণি-পেশার সজ্জনেরাও ছিলেন নির্বাচনের তারিখ পরিবর্তনের পক্ষে। আমরণ অনশন করে অসুস্থ হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্র। দেশের চিরায়ত অসাম্প্রদায়িক দর্শনের প্রতি সম্মান জানিয়ে পূজার দিন ভোটের তারিখ নির্ধারণ করার বিষয়ে ধর্মের ভেদাভেদ ভুলে নানা মহল থেকে আপত্তি উঠেছিল। নির্বাচনের তারিখ পরিবর্তনের বিষয়টি এবার আদালত পর্যন্ত গড়িয়েছিল।

সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে এবং সারা দেশে ছড়িয়ে থাকা অসংখ্য নেতাকর্মীদের মতামত নিয়ে নির্বাচনের তারিখ পরিবর্তনের অনুরোধ জানিয়ে সম্প্রীতি বাংলাদেশও বিবৃতি দিয়েছিল, যা দেশের জাতীয় দৈনিক, টেলিভিশন চ্যানেল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুরুত্বের সঙ্গে প্রকাশিত ও প্রচারিত হয়। বিবৃতিতে স্বাক্ষর করেছিলেন সব ধর্মের গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দসহ দেশের বিভিন্ন পেশা ও সুধী সমাজের ব্যক্তিবর্গ।

সম্প্রীতি বাংলাদেশ এবং দেশের অন্যান্য সংগঠনগুলোর অনুরোধ ও দাবির প্রেক্ষিতে ধর্মীয় মূল্যবোধের প্রতি সম্মান দেখিয়ে ভোটের তারিখ পিছিয়ে দেয়ার ঘোষণা দিয়ে নির্বাচন কমিশন যে বিচক্ষণতার পরিচয় দিলো, তা ভবিষতে দৃষ্টান্ত হিসেবে উল্লেখিত হবে।

সরস্বতী পূজার দিনে নির্বাচন না করার দাবি জানিয়ে সনাতন ধর্মালম্বীদের সমর্থনে সব ধর্মের মানুষের এগিয়ে আসার মাধ্যমে আবারও প্রমাণিত হলো, এই ভূখণ্ডের চিরায়ত অসাম্প্রদায়িক সাংস্কৃতিক ঐতিহ্যের রূপটি সত্য ও সুন্দর। প্রমাণিত হলো, বৈচিত্রের মধ্যে ঐক্যের নিবিড় দর্শনে বিশ্বাসী এদেশের মানুষ। সম্প্রীতি বাংলাদেশ এই সকল মানুষকে শ্রদ্ধা জানায়।

এমএসএইচ