প্রচারণায় দূষিত নগর : পরিবেশ অধিদফতরের ভূমিকা নিয়ে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ২১ জানুয়ারি ২০২০

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণায় পরিবেশ দূষণ করা হতে থাকলেও এ ব্যাপারে পরিবেশ অধিদফতর কেন নিশ্চুপ, তা নিয়ে প্রশ্ন তুলেছে সবুজ আন্দোলন নামে একটি সংগঠন।

তারা বলছে, আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি-ডিএসসিসি) নির্বাচন। এ উপলক্ষে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা অবাধে রাজধানীর পরিবেশ দূষিত করছেন। কিন্তু এ ব্যাপারে পরিবেশ অধিদফতর ও নির্বাচন কমিশন কোনো প্রকার ব্যবস্থাই নিচ্ছে না।

মঙ্গলবার (২১ জানুয়ারি) সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদারের পাঠানো এক বিবৃতিতে এ কথা বলা হয়।

বিবৃতিতে বাপ্পি সরদার বলেন, বেশিরভাগ প্রার্থী পলিথিনে মোড়ানো পোস্টার ব্যবহার করছেন। যেখানে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর পলিথিন সরকার নিষিদ্ধ করেছে, সেখানে তারা তাদের প্রচারণায় অবাধে পলিথিন ব্যবহার করছেন। ডিজিটাল ব্যানার ব্যবহার করছেন। গাছের মধ্যে পেরেক লাগিয়ে ব্যানার পোস্টার লাগিয়েছেন। অনেকে পাটের দড়ি ব্যবহার না করে প্লাস্টিকের দড়ি ব্যবহার করেছেন। যত্রতত্র লিফলেট-পোস্টার ফেলছেন। এসব লিফলেট-পোস্টার রাস্তায় পড়ছে, ড্রেনে পড়ে ড্রেনেজ ব্যবস্থাপনার ব্যাপক ক্ষতিসাধন করছে।

সবুজ আন্দোলনের চেয়ারম্যান আরও বলেন, ঢাকার দুই সিটির মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা ভোটারদের ‘গ্রিন অ্যান্ড ক্লিন ঢাকা’ গড়ার আশ্বাস দিচ্ছেন। অথচ নিজেরাই পরিবেশ দূষণ করছেন। তাদের দিয়ে কী করে একটি দূষণমুক্ত বাসযোগ্য ঢাকা গড়ে তোলা সম্ভব? আমরা অবিলম্বে পরিবেশ অধিদফতর ও নির্বাচন কমিশনকে এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার আহ্বান জানাই।

এএস/এইচএ/এমকেএইচ