‘সরকারি কর্মচারীদের কর্মদক্ষতা আরও বাড়াতে হবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ২২ জানুয়ারি ২০২০

দক্ষ প্রশাসন গড়তে সরকারি কর্মচারীদের কর্মদক্ষতা আরও বৃদ্ধি করতে হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বুধবার (২২ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর দুটি স্বপ্ন ছিল- একটি হলো, বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম জাতি হিসেবে প্রতিষ্ঠা করা। দ্বিতীয় হচ্ছে- বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করা। বঙ্গবন্ধুর দ্বিতীয় স্বপ্নটি পূরণ করতে হলে একটি সুদক্ষ জাতি গঠন করতে হবে। একটি দক্ষ জনপ্রশাসন গড়ে তুলে দেশকে উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে সরকারি কর্মচারীদের কর্মদক্ষতা আরও বৃদ্ধি করতে হবে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘একটি জাতি কতটা উন্নত হবে তা নির্ভর করে ওই জাতির কত বেশি কর্মদক্ষ জনসম্পদ রয়েছে তার ওপর। বঙ্গবন্ধু এটি উপলব্ধি করতে পেরেছিলেন। তাই তিনি এ দেশের মানুষকে দক্ষ জনসম্পদে পরিণত করার জন্য ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছিলেন। আমাদেরও জাতির পিতার দেখানো পথ অনুসরণ করে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে হবে।’

সরকারি কর্মচারীদের ওপর অর্পিত দায়িত্ব সময়মতো এবং সঠিকভাবে পালন করে দেশকে আরও সম্মানজনক অবস্থানে নেয়ার আহ্বান জানান ফরহাদ হোসেন। তিনি এ সময় নীতি প্রণয়ন ও বাস্তবায়নে জড়িত সবাইকে দক্ষ জনসম্পদ তৈরিতে আন্তরিকভাবে কাজ করারও আহ্বান জানান।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দুলাল কৃষ্ণ সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক মুখ্য আলোচক হিসেবে অংশগ্রহণ করেন। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মফিদুর রহমান।

আরএমএম/এফআর/পিআর