দরিদ্রদের নিরাপত্তায় মেয়রপ্রার্থীদের কাছে প্রস্তাবনা দেবে পবা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১০ পিএম, ২২ জানুয়ারি ২০২০

নগরের দরিদ্র মানুষদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়রপ্রার্থীদের কাছে প্রস্তাবনা তুলে ধরবে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। পবার সঙ্গে প্রস্তাবনা প্রদানে সহযোগী সংগঠন হিসেবে থাকবে কোলিশন ফর দ্যা আরবান পুওর (কাপ) এবং বারসিক।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) পক্ষ থেকে বলা হয়েছে, ঢাকার আনাচে-কানাচে সর্বত্র এখন নির্বাচনী আমেজ চলছে। ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা ঢাকাবাসীরা দুইজন নবনির্বাচিত মেয়র পাব। মেয়রদের কাছে যেমন ধনী ও মধ্যবিত্তদের অনেক ধরনের প্রত্যাশা রয়েছে, তেমনি প্রত্যাশা রয়েছে নগরে বসবাসরত প্রায় চল্লিশ লাখের অধিক নিম্ন আয়ের বস্তিবাসী, ঝুপড়িবাসী ও পথবাসী মানুষদের।

এ পরিস্থিতিতে পবা, বারসিক ও কাপ-এর যৌথ উদ্যোগে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে 'নগর দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে মেয়রদের কাছে প্রস্তাবনা' শীর্ষক এক নাগরিক সংলাপের আয়োজন করা হয়েছে। আর সেখানে নগর দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে মেয়রপ্রার্থীদের উদ্দেশে প্রস্তাবনা তুলে ধরা হবে। পবার প্রোগ্রাম কো-অর্ডিনেটর সাবিনা নাঈম এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, নগর দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে মেয়রপ্রার্থীদের কাছে প্রস্তাবনা শীর্ষক নাগরিক সংলাপে নির্ধারিত আলোচক হিসেবে হিসেবে উপস্থিত থাকবেন- পঙ্কজ ভট্টাচার্য, বুয়েটের সাবেক ডিন অধ্যাপক রুখসানা হাফিজ, ইনস্টিটিউট অব প্ল্যানার্স বাংলাদেশের সভাপতি অধ্যাপক আক্তার মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেবাশীষ কুমার কুণ্ড প্রমুখ।

প্রসঙ্গত, নতুন তারিখ অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দুই সিটির প্রতিটি কেন্দ্রে ভোটগ্রহণ হবে ইভিএমের মাধ্যমে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

এএস/এফআর/এমএস