পশুর লাম্পি স্কিন রোগ প্রতিরোধে পিকেএসএফের কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১২ পিএম, ২৩ জানুয়ারি ২০২০

সম্প্রতি দেশে গরু, মহিষসহ গোবাদি পশুর লাম্পি স্কিন ডিজিজের (এলএসডি) ব্যাপক প্রার্দুভাব দেখা দিয়েছে। এলএসডি হলো বসন্ত রোগের ভাইরাস দ্বারা সৃষ্ট এক ধরনের সংক্রামক রোগ। এ রোগে আক্রান্ত পশুর নানাবিধ সমস্যা দেখা দেয়ায় খামারিরা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

পিকেএসএফ ভবনে মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিট এলএসডির প্রার্দুভাব এবং তা কার্যকরভাবে প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) কর্মশালা আয়োজন করে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন। সভাপতিত্ব করেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ ও স্বাগত বক্তব্য দেন উপ-ব্যবস্থাপনা পরিচালক জনাব গোলাম তৌহিদ।

অতিরিক্ত সচিব বলেন, এ রোগের প্রাদুর্ভাব রোধে প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ভ্যাক্সিন উদ্ভাবনের চেষ্টা করছে। তবে বর্তমান পরিস্থিতি মোকাবিলায় গোটপক্স ভেক্সিন দিয়ে রোগ প্রতিরোধের চেষ্টা চলছে। এ পর্যন্ত পাঁচ লাখ গোটপক্স ভ্যাক্সিন মাঠ পর্যায়ে দেয়া হয়েছে।

সম্প্রতি বাংলাদেশে এর রোগ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে। আক্রান্ত প্রাণির চামড়া ও চামড়ার নিচে গোলাকার গোটা দেখা দেয়, আক্রান্ত প্রাণি শুকিয়ে যায় এবং চামড়ার ক্ষতি হয়। সাধারণত উষ্ণ ও আর্দ্র মৌসুমে এ রোগ বেশি হয়। দেশে আগামী বৃষ্টি ও বন্যায় এ রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেতে পারে বলে কর্মশালায় আশঙ্কা করা হয়।

এমইউএইচ/এএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]