‘পৃথিবীতে মানবাধিকারের কথা বললে প্রধানমন্ত্রী সবচেয়ে বড় উদাহরণ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ২৫ জানুয়ারি ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ‘বর্তমান পৃথিবীতে যদি মানবাধিকারের কথা বলতে হয়, তাহলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হলেন সবচেয়ে বড় উদাহরণ। তার চেয়ে বড় মানবাধিকারকর্মী আর হয় না।’

শনিবার (২৫ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার উদ্যোগে আয়োজিত ১৫তম জাতীয় সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, ‘যেখানে রোহিঙ্গাদের বাড়ি-ঘর ভেঙে দেশ থেকে তাড়িয়ে দিয়েছে, সেখানে তিনি (শেখ হাসিনা) তাদের আশ্রয় দিয়েছেন। তাই তো প্রধানমন্ত্রী মাদার অব হিউম্যানিটি। বিশ্বে আমেরিকা ও চীন অর্থনৈতিক বড় শক্তি হলেও মানবাধিকারের জন্য হুমকি।’

তিনি বলেন, মেক্সিকোর মাত্র ১০ থেকে ২০ হাজার মানুষ অপর একটি রাষ্ট্রে প্রবেশ করার সময় বাধা দিচ্ছে। সেখানে ১০ লাখের বেশি মানুষকে তিনি (শেখ হাসিনা) আশ্রয় দিয়েছেন।

মানবাধিকারের উদাহরণ তুলে ধরে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন হিউম্যান রাইটসের বড় উদাহরণ, তেমনি তার কন্যাও মানবাধিকার প্রতিষ্ঠা করছেন। তাই পকিস্তানেও তার মানবাধিকার নিয়ে আগ্রহ দেখা দিয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি আরও বলেন, আপনারা যেহেতু মানবাধিকার নিয়ে কাজ করেন, মানুষের কাছে বেশি করে যাওয়া হয়, তাই সন্ত্রাস, জঙ্গিবাদ, দুর্নীতি ও মাদকের বিরুদ্ধে কথা বলবেন। আমাদের সবচেয়ে বেশি ও বড় ক্ষতি করছে মাদক ও দুর্নীতি।

প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী দুর্নীতি, মাদক ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। আপনারা যেহেতু সমাজের মানুষের কাছাকাছি কাজ করে থাকেন, তাই মাদক ও দুর্নীতি নিয়ে আরও বেশি কাজ করবেন।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সভাপতি অ্যাডভোকেট সিগমা হুদার সভাপতিত্বে সম্মেলন অনুষ্ঠিত হয়।

এফএইচ/জেডএ/পিআর