শিশুদের জন্য ‘ভূমিকম্প ও অগ্নি নিরাপত্তা’ বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২০

যে কোনো দুর্যোগের প্রথম শিকার হতে পারে শিশুরা। তাই শিশুদের জীবনের নিরাপত্তায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনায় তাৎক্ষণিক করণীয় সম্পর্কে জানাতে ‘ভূমিকম্প ও অগ্নি নিরাপত্তা’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) ধানমন্ডি-১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভূমিকম্প ও অগ্নি নিরাপত্তায় শিশুদের করণীয় বিষয়ে ধারাবাহিক কর্মশালার অংশ হিসেবে লিটল রিডার্স সোসাইটির উদ্যোগে তৃতীয় বারের মতো ‘শিশুদের জন্য ভূমিকম্প ও অগ্নি নিরাপত্তা’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

ভবন নিরাপত্তা বিশেষজ্ঞ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও লিটল রিডার্স সোসাইটির সহ-সভাপতি স্থপতি শাহারিয়ার ইকবাল রাজ শিশুদের উপযোগী করে প্রজেক্টরের মাধ্যমে বিষয়গুলো উপস্থাপন করেন।

বক্তারা বলেন, দুর্ঘটনা স্থলে উদ্ধারকর্মী পৌঁছানোর আগে কীভাবে নিরাপদে অবস্থান করতে হয় এ সম্পর্কে শিশু বয়সেই ধারণা থাকা অতি প্রয়োজন। যে কারণে শিশুদের নিরাপদে থাকতে তাদের কার্যক্রম কী হবে তা জানানোই আমাদের উদ্দেশ্যে।

আয়োজকরা জানান, অংশগ্রহণমূলক এ সেমিনারে শতাধিক শিশু আনন্দের সঙ্গে উপভোগ করে এবং কিছু সংখ্যক শিশু অভিনয়ের মাধ্যমে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডে করণীয় কী তা সবার সামনে তুলে ধরে।

সেমিনারে উপস্থিত ছিলেন প্রিন্সিপাল আর্কিটেক্ট এলিক্সির ডিজাইন এবং লিটল রিডার্স সোসাইটির কোষাধ্যক্ষ স্থপতি সাদিয়া আরেফিন, লিটল রিডার্স সোসাইটির সভাপতি স্থপতি শাহীন আজিজ, সহ-সভাপতি স্থপতি ফারজানা মীর, কো-অর্ডিনেটর তানভীর মাসুম প্রমুখ।

এএস/এএইচ/এমকেএইচ