গাড়িতে আরও বেশি জ্বালানি তেল পাবেন সচিবরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০

সিনিয়র সচিব, সচিব এবং সচিব পদমর্যাদা কর্মকর্তাদের জন্য বরাদ্দ করা গাড়ির জ্বালানি তেলের প্রাপ্যতা বাড়ল।

প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের জ্বালানি তেলের প্রাপ্যতা বাড়িয়ে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

আগে এই কর্মকর্তারা সর্বোচ্চ ১৮০ লিটার পেট্রোল বা ২৭০ ঘনমিটার সিএনজি পেতেন। নতুন নিয়ম অনুযায়ী সর্বোচ্চ ২৫০ লিটার পেট্রোল বা ৩৫৮ ঘনমিটার গ্যাস পাবেন।

আদেশে বলা হয়েছে, সার্বক্ষণিক গাড়ি প্রাধিকারপ্রাপ্ত সরকারের সিনিয়র সচিব/সচিব এবং সচিব পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তাদের জন্য সরকারের বরাদ্দ করা গাড়ির বিপরীতে জ্বালানি তেল/সিএনজির প্রাপ্যতা সর্বোচ্চ ২৫০ লিটার পেট্রোল/অকটেন অথবা ৩৫৮ ঘনমিটার সিএনজি পুনর্নির্ধারণ করা হল।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম হায়াতুল্লাহ জাগো নিউজকে বলেন, ‘১৯৯৫ বা এরও আগে জ্বালানি তেলের প্রাপ্যতার হার নির্ধারণ করা হয়েছিল। তখনকার তুলনায় ঢাকার যানজট অনেক বেড়েছে। সচিবরাই তো সবাই ঢাকায়ই থাকেন। যানজটের কারণে বেশি জ্বালানি তেল খরচ হয়।’

তিনি বলেন, ‘এছাড়া সরকারের ভিশন-২০২১, ভিশন-২০৪১, এগুলো বাস্তবায়নের জন্য সচিবদের মুভমেন্টও বেড়েছে অনেকগুণ। এসব কারণে সচিবদের জ্বালানি তেলের প্রাপ্যতা বাড়ানো হল। এর আগে গত বছর মাঠ প্রশাসনের কর্মকর্তা জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) গাড়িতে ব্যবহারের জন্য জ্বালানি তেলের প্রাপ্যতা সর্বোচ্চ ২৫০ লিটার পেট্রোল বা ৩৫৮ ঘনমিটার সিএনজি করা হয়।

আরএমএম/জেএইচ/পিআর