দোকানেই লাগানো হয় মেয়াদোত্তীর্ণের ট্যাগ!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩০ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০

 

পাউরুটি বিস্কুট কেক মেয়াদোত্তীর্ণ, তবুও বিক্রিতে নেই কোনো সমস্যা! কারণ, দোকানেই মেয়াদহীন পণ্যের প্যাকেটের গায়ে লাগানো হয় নতুন মেয়াদোত্তীর্ণের ট্যাগ। প্রতিদিন এভাবেই মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করে ভোক্তাদের ঠকাচ্ছে অতিলোভী ব্যবসায়ীরা।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর কলাবাগান এলাকার এ্যারাবিয়ান কেক অ্যান্ড সুইটস-এ অভিযান চালিয়ে এমন তথ্যের প্রমাণ পেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। জাগো নিউজকে তিনি জানান, এ্যারাবিয়ান কেক অ্যান্ড সুইটস নামের প্রতিষ্ঠানটি পাউরুটি বিস্কুট কেক বিক্রি করে। যার উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের ট্যাগ নিজেরাই দোকানের মধ্যে লাগায়। অর্থাৎ মেয়াদোত্তীর্ণ হলেও সমস্যা নেই, তারা পুনরায় ট্যাগ লাগায়! যা ভোক্তা আইন পরিপন্থি।

Dhaka-(2).jpg

তিনি বলেন, এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটিকে সতর্ক করার পাশাপাশি তাদের স্টকে থাকা ট্যাগ জব্দ করে ধ্বংস করা হয়েছে।

একই দিন মেয়াদোত্তীর্ণ ভেজাল ও বাসি খাবার বিক্রিসহ ভোক্তা আইন পরিপালন না করার অপরাধে আরও তিন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এর মধ্যে ভাগ্যকুল মিষ্টান্ন ভান্ডারকে ৫ হাজার টাকা, কাচা লংকা রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা এবং আইনারের মাংসের দোকানকে এক হাজার টাকাসহ চার প্রতিষ্ঠানকে মোট ২১ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের প্রতিনিধিরা সার্বিকভাবে সহযোগিতা করেন।

এসআই/আরএস/এমএস