১০ জন বিসিএস ক্যাডারের জাতিসংঘে কাজের সুযোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০

জাতিসংঘের (ইউএন) স্বেচ্ছাসেবক কর্মসূচিতে প্রথমবারের মতো যুক্ত হলো বাংলাদেশ। একই সঙ্গে প্রথম স্বল্পোন্নত দেশ (এলডিসি) হিসেবে এ কর্মসূচিতে অংশ নেয়ার সুযোগ পেল বাংলাদেশ। বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) দশজন কর্মকর্তা অংশ নেয়ার সুযোগ পাবেন। তবে বাংলাদেশ সরকারকে এর খরচ বহন করতে হবে।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি-২ সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ। আর জাতিসংঘ স্বেচ্ছাসেবক কর্মসূচির পক্ষে স্বাক্ষর করেন এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের প্রধান সেলিনা মিয়া।

চুক্তি থেকে জানা যায়, তিন বছরে ১০ কর্মকর্তার জন্য বাংলাদেশকে মোট ৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার খরচ করতে হবে। এই কর্মকর্তারা সারাবিশ্বে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে কাজ করবেন।

ইআরডির অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে প্রথম নিজেরাই নিজেদের অর্থায়নে জাতিসংঘের স্বেচ্ছাসেবক কর্মসূচিতে অংশ নিচ্ছি। এতে কর্মকর্তাদের জ্ঞানের পরিধি বাড়বে। দেশের জন্য এটি একটি মাইলফলক।’

জাতিসংঘের স্বেচ্ছাসেবক কর্মসূচির এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের প্রধান সেলিনা মিয়া বলেন, ‘এটি জাতিসংঘের একটি সৃজনশীল আইডিয়া। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে এ কর্মসূচি বিশেষ অবদান রাখবে।’

পিডি/এমএফ/এমএস