বইমেলায় ফায়ার সার্ভিসের নতুন সেবা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২১ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০

নতুন বই, স্টল, লেখক, দর্শনার্থী ও বইপ্রেমীদের ব্যাপক উপস্থিতিতে জমজমাট মেলা প্রাঙ্গণ। প্রতি বছরের মতো এবারও অমর একুশে বইমেলার নিরাপত্তার জন্য মেলায় একটি অস্থায়ী ফায়ার স্টেশন স্থাপন করেছে ফায়ার সার্ভিস।

সেই সঙ্গে মেলার উভয় অংশে একটি করে পানিবাহী গাড়ি ও ফায়ার পাম্পসহ প্রয়োজনীয় জনবল নিয়োজিত রাখা হয়েছে। এ বছরের বইমেলায় নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি নতুন সেবা দিচ্ছে ফায়ার সার্ভিস।

book2

ফায়ার সার্ভিসের উদ্যোগে মেলায় সংযোজিত হয়েছে থ্রিডি ফায়ার সিমুলেশন গেমস। ১০ টাকার প্রবেশ মূল্যের বিনিময়ে এখানে সবাই এ খেলায় অংশ নিতে পারবেন এবং থ্রিডি গেমসের মাধ্যমে অগ্নিনির্বাপণ কৌশল রপ্ত করতে পারবেন।

ফায়ার সার্ভিস জানিয়েছে, মূলত একটি অগ্নিনির্বাপণ যন্ত্র (ফায়ার এক্সটিংগুইশার) দিয়ে এ কৌশল দেখানো ও শেখানোর উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া ফায়ার সার্ভিসের স্টলে ছোটদের উপযোগী অগ্নিনিরাপত্তা, ভূমিকম্প, বজ্রপাত ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক বই রয়েছে। বড়দের জন্যও রয়েছে সার্চ অ্যান্ড রেসকিউ, জাহাজের আগুন নির্বাপণসহ নানা ধরনের অগ্নি নিরাপত্তাবিষয়ক বই। এছাড়া এখানে রয়েছে অগ্নিনির্বাপণ সরঞ্জাম ধরে ফায়ার স্যুট পরিহিত রিপ্লেকার সামনে ছবি তোলার সুযোগ।

book2

এদিকে মেলায় আগতরা ঘুরে ঘুরে দেখছেন নিজের প্রিয় লেখকসহ নতুন বই। এ স্টল থেকে ওই স্টলে ঘোরাঘুরিতে কাটিয়ে দিচ্ছেন সময়। অনেকে আবার দল বেঁধে আসছেন, বিভিন্ন স্টল ঘুরে দেখে চলে যাচ্ছেন। সবকিছু মিলিয়ে জমে উঠেছে এবারের বইমেলা।

এবারের বইমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ১২৬টি প্রতিষ্ঠানকে ১৭৯টি স্টল ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩৪টি প্রতিষ্ঠানকে ৬৯৪টি স্টলসহ মোট ৫৬০টি প্রতিষ্ঠানকে ৮৭৩টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া বাংলা একাডেমিসহ ৩৩টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৩৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে।

লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তরিত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান অংশে। ১৫২টি লিটল ম্যাগকে স্টল বরাদ্দ ছাড়াও ছয়টি উন্মুক্ত স্টল রাখা হয়েছে। আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা।

book2

ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকে। ছুটির দিন মেলা খোলা থাকে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বইমেলা খোলা থাকবে। প্রতিদিন বিকেল ৪টায় মেলার মূল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে তাকে নিয়ে ২৫টি বই প্রকাশ করেছে বাংলা একাডেমি। নতুন এসব বই নিয়েও আলোচনা হয়। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের।

এএস/এএইচ/এমএস