ঢাকার যানজট নিরসনে দায়িত্ব বিকেন্দ্রীকরণের পক্ষে পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০

রাজধানীর যানজট নিরসনে সরকারি-বেসরকারি কার্যালয়ের কার্যক্রম (ক্ষমতা ও দায়িত্ব) বিকেন্দ্রীকরণের পক্ষে মত দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

ঢাকার যানজট নিরসনের বিষয়ে তিনি বলেন, ‘আমার মনে হয়, বিকেন্দ্রীকরণ একটা পথ হতে পারে। বিকেন্দ্রীকরণ মানে পাওয়ার (ক্ষমতা) বিকেন্দ্রীকরণ, দায়িত্ব বিকেন্দ্রীকরণ। সিলেটের বিষয়ে দায়িত্ব সিলেটেই ডিসপোজাল হয়ে যাবে। রংপুরের দায়িত্ব রংপুরে যারা বসবে তারাই দেখবে। এভাবে যদি সাহসের সঙ্গে যাই, এখানে বোধহয় একটা সম্ভাবনা আছে যানজট কিছুটা কমার। দুর্ভাগ্য আমাদের, চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। আমাদের রেল স্টিমারের বিকেন্দ্রিত অফিস বরিশাল, চট্টগ্রামে করা হয়েছিল, কিন্তু তারা কাজ করেনি। তারা সবসময় ঢাকামুখী।’

রোববার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘দ্য ফিউচার প্ল্যানিং অব আরবান ট্রান্সপোর্টেশন ইন ঢাকা’ শীর্ষক এক সেমিনারে এ মত দেন পরিকল্পনামন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘তার মানে- অফিস বিকেন্দ্রীকরণ করলে হবে না, অফিসের যে মূল বিষয় হাত, পা সেগুলোকে এবং ফাইন্যান্সকেও (লেনদেন) বোধহয় বিকেন্দ্রীকরণ করতে হবে।’

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আরবান হ্যাবিট্যাট কনসালট্যান্টসের চেয়ারম্যান স্থপতি পরিকল্পনাবিদ তানউইর নেওয়াজ। সভাপতিত্ব করেন প্রকৌশলী মো. আব্দুল আউয়াল।

পিডি/এফআর/এমকেএইচ