সরকারি হজযাত্রী নিবন্ধন শুরু ১ মার্চ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০

সরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক হজযাত্রীদের নিবন্ধন শুরু হচ্ছে ১ মার্চ।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা ‘২০২০ সালের হজযাত্রী নিবন্ধন-সংক্রান্ত বিজ্ঞপ্তি’ থেকে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বিজ্ঞপ্তিটি গণমাধ্যমে আসে।

বিজ্ঞপ্তি অনুযায়ী বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের নিবন্ধন শুরু হবে একদিন পর ২ মার্চ। সরকারি-বেসরকারি হজযাত্রী নিবন্ধন চলবে ১৫ মার্চ পর্যন্ত।

সরকারি ক্ষেত্রে প্রাক-নিবন্ধিত সব হজযাত্রী নিবন্ধিত হবেন। বেসরকারি ক্ষেত্রে প্রাক-নিবন্ধনের ৬ লাখ ১৮ হাজার ২৫৯ ক্রমিক পর্যন্ত নিবন্ধিত হবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। হজযাত্রী নিবন্ধনের জন্য পাসপোর্টের মেয়াদ আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত থাকতে হবে।

প্রাক-নিবন্ধনের জন্য নেয়া ৩০ হাজার টাকার মধ্যে জমাকৃত ২৮ হাজার টাকা সমন্বয় করে প্যাকেজ-১ এর হজযাত্রীকে তিন লাখ ৯৭ হাজার টাকা, প্যাকেজ-২ এর হজযাত্রীকে তিন লাখ ৩২ হাজার টাকা ও প্যাকেজ-৩ এর হজযাত্রীকে দুই লাখ ৮৭ হাজার টাকা মতিঝিলের সোনালী ব্যাংকে নিবন্ধন ভাউচারের মাধ্যমে জমা দিয়ে নিবন্ধন সনদ নিতে হবে।

গত সোমবার (২৪ ফেব্রুয়ারি) চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় একটি বাড়িয়ে তিনটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের সুযোগ রেখে ‘হজ প্যাকেজ, ১৪৪১ হিজরি/২০২০ খ্রিস্টাব্দ’ এর খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা।

এবার সরকারিভাবে হজ পালনে প্যাকেজ-১ এ ৪ লাখ ২৫ হাজার টাকা এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ৬০ হাজার টাকা খরচ করতে হবে। প্রথমবারের মতো প্যাকেজ-৩ এ ব্যয় ধরা হয়েছে তিন লাখ ১৫ হাজার টাকা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার মুসল্লি হজে যাবেন।

আরএমএম/এএইচ/এমকেএইচ