চট্টগ্রামে বাণিজ্য মেলা শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৯:০২ পিএম, ০৩ মার্চ ২০২০

চট্টগ্রামে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ) ২০২০। চট্টগ্রাম চেম্বার আয়োজিত মেলার এটি ২৮তম আসর।

নগরের পলোগ্রাউন্ড মাঠে মাসব্যাপী এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার দুপুরে নগরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

লিখিত বক্তব্যে মেলা কমিটির চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ জানান, মেলার আয়তন হবে ৪ লাখ বর্গফুট। এবারের মেলায় ২০টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৩টি প্রিমিয়ার স্টল, ১১৫টি গোল্ড স্টল, ২৮টি মেগা স্টল, ৮টি ফুড স্টল, থাই জোনসহ ৫টি আলাদা জোন নিয়ে ৪৭০টি স্টলে চার শতাধিক প্রতিষ্ঠান অংশ নেবে। গতবারের মত এবার মেলার কান্ট্রি পার্টনার থাইল্যান্ড। মেলার লে আউট নতুনভাবে সাজানো হয়েছে। যাতে অতিরিক্ত ভিড় না হয়।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। জনপ্রতি প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা। প্লে থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৫ লাখ টিকিট বিনামূল্যে দেয়া হবে।

মাহবুবুল আলম বলেন, মুজিববর্ষ উপলক্ষে মেলায় ২ হাজার ৩৪০ বর্গফুটের বঙ্গবন্ধু কর্নার থাকবে। যেখানে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিপুলসংখ্যক বই, তথ্যচিত্র, আলোকচিত্র প্রদর্শনের জন্য থিয়েটার রুম, প্রকাশনা প্রদর্শনের ব্যবস্থা থাকবে।

প্রতি শুক্রবার বিভিন্ন বিদ্যালয়ের ১০০ শিক্ষার্থীর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তরুণ প্রজন্ম ও শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর জীবন, স্বাধীনতা সংগ্রাম, আদর্শ ও চেতনা সম্পর্কে ধারণা পাবে।

তিনি বলেন, চট্টগ্রামের মানুষ এ মেলার জন্য অপেক্ষা করে। আমাদের উদ্দেশ্য এ জনপদে উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসার। ঢাকার পরে এত বড় বাণিজ্য মেলা দেশের কোথাও হয় না। এ মেলা ব্যবসায়ীদের স্বার্থে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চেম্বারের পরিচালক ও মেলা কমিটির কো-চেয়ারম্যান একেএম আকতার হোসেন, মো. জহুরুল আলম, অঞ্জন শেখর দাশ, চেম্বার পরিচালক আবদুল মান্নান সোহেল প্রমুখ।

আবু আজাদ/জেএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]