আগামী নির্বাচনগুলোতে ভোট দিতে পারবেন নতুন ভোটাররা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১০ পিএম, ২২ মার্চ ২০২০
ফাইল ছবি

করোনাভাইরাস পরিস্থিতির কারণে সব ধরনের নির্বাচন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলে তখন নতুন যারা ভোটার হয়েছেন, তারা ভোট দিতে পারবেন। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেন, ‘নতুন ভোটাররা অবশ্যই ভোট দিতে পারবেন। কেননা আমাদের নতুন ভোটাররা ১ মার্চ থেকেই ভোট দিতে পারছেন।’

ইসি সূত্র জানায়, প্রতি বছর নতুন ভোটার তালিকা প্রকাশ করা হতো ২ থেকে ৩০ জানুয়ারির মধ্যে। এ বছর সেই নিয়ম পরিবর্তন করেছে ইসি। চলতি বছরের ২ জানুয়ারি থেকে ২ মার্চ সময়ের মধ্যে নতুন ভোটার তালিকা প্রকাশ করেছে ইসি। আগামী বছরগুলোতেও এই সময়ের মধ্যে প্রকাশ করা হবে। ফলে এ বছর ২ মার্চের পর থেকে যেসব নির্বাচন হয়েছে বা হবে, সেগুলোতে ভোট দিতে পেরেছে বা পারবে নতুন ভোটাররা।

সূত্র আরও জানায়, করোনা ঝুঁকির মধ্যেই শনিবার (২১ মার্চ) ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে উপনির্বাচন হয়েছে। তবে ২১ মার্চই ইসি আগামী ২৯ মার্চ অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনসহ স্থানীয় সরকারের কিছু নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে । ফলে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর যেসব নির্বাচন নির্বাচন হবে, সেগুলোতে ভোট দিতে পারবেন নতুন ভোটাররা।

পিডি/এমএসএইচ/এমকেএইচ