ঈদের আগে শ্রমিক ছাঁটাই করা যাবে না : শ্রম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ২৯ এপ্রিল ২০২০
ফাইল ছবি

ঈদের আগে কোনো পোশাক শ্রমিক ছাঁটাই এবং কারখানা বন্ধ করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, এপ্রিলে যেসব শ্রমিক কাজ করেছেন তাদের শতভাগ বেতন ঈদের আগেই দিতে হবে এবং আর যারা কাজ করেননি তাদের দিতে হবে ৬০ শতাংশ।

বুধবার (২৯ এপ্রিল) রাজধানীর শ্রম ভবনে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকের পর প্রতিমন্ত্রী এসব কথা কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এপ্রিলে যেসব শ্রমিক কাজ করেছেন, তারা ঈদের আগেই পুরো বেতন পাবেন। লকডাউনের কারণে যেসব শ্রমিক কাজে যোগ দিতে পারেননি, তারা ৬০ শতাংশ বেতন পাবেন। এজন্য শ্রমিকদের আসতে হবে না। তাদের বেতনের টাকা পাঠিয়ে দেয়া হবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন, ঈদের আগে কোনো শ্রমিককে ছাঁটাই করা যাবে না। কোনো কারখানা লে-অফ বা বন্ধ ঘোষণাও করা যাবে না। এমনকি ঢাকার বাইরে থাকা শ্রমিকদের কাজে যোগ দিতে বাধ্য করা যাবে না। ঢাকার বাইরে থেকে শ্রমিকদের কাজে যোগ দিতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেলে, অভিযুক্ত কারখানার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এদিকে ঢাকার বাইরে অবস্থানরত পোশাক শ্রমিকদের এখন ঢাকায় আসার প্রয়োজন নেই, তাদের বেতন পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছে পোশাক কারখানা মালিকদের সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। বুধবার বিজিএমইএর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এমইউএইচ/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]