চাহিদার চেয়ে যোগান কম রয়েছে নতুন এডিপিতে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ১৯ মে ২০২০

আগামী ২০২০-২১ অর্থবছরের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নকারী মন্ত্রণালয়/বিভাগগুলো যে চাহিদা প্রস্তাব করেছে, তার চেয়ে যোগান কম রয়েছে। তারা মোট ২ লাখ ৩৬ হাজার ২২৩ কোটি টাকার চাহিদা দিলেও অর্থবিভাগ বলছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার দিতে পারবে।

আজ মঙ্গলবার (১৯ মে) বেলা ১১টায় দেশের ইতিহাসে প্রথমবারের মতো জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা ভার্চুয়ালি শুরু হয়েছে। তাতে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে মন্ত্রী-সচিবরা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় যুক্ত রয়েছেন। এনইসি সভার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী। আজকের সভায় আগামী ২০২০-২১ অর্থবছরের এডিপির অনুমোদন হওয়ার কথা রয়েছে। এনইসি সভা সূত্র এসব তথ্য জানা গেছে।

সভা সূত্র বলছে, ২০২০-২১ অর্থবছরের এডিপিতে বাস্তবায়নকারী মন্ত্রণালয়/বিভাগগুলো চেয়েছে মোট ২ লাখ ৩৬ হাজার ২২৩ কোটি টাকা। তার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৬০ হাজার ২৮১ কোটি এবং বৈদেশিক উৎস থেকে ৭৫ হাজার ৯৪২ কোটি টাকা।

আর ২০২০-২১ অর্থবছরের এডিপিতে অর্থবিভাগ থেকে প্রাপ্ত সম্পদের সম্ভাব্য পরিমাণ হবে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা। তার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি এবং বৈদেশিক উৎস থেকে ৭০ হাজার ৫০২ কোটি টাকা।

পিডি/এমএফ/এমকেএইচ