শতভাগ সামাজিক নিরাপত্তা ভাতা যাবে জিটুপি পদ্ধতিতে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৪ এএম, ২৫ মে ২০২০

আগামী অর্থবছর (২০২০-২১) থেকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সকল ভাতাভোগীর প্রাপ্য ভাতা জিটুপি (সরকার থেকে সরাসরি ব্যক্তির কাছে) পদ্ধতিতে শতভাগ দেয়া হবে। এজন্য এ বিষয়ে ব্যবস্থা নিতে সমাজসেবা অধিদফতরের মহাপরিচালকের কাছে সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে নির্দেশনাপত্র পাঠানো হয়েছে।

এতে বলা হয়, আগামী ২০২০-২১ অর্থবছরের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সকল ভাতা উপকারভোগীর কাছে আবশ্যিকভাবে জিটুপি পদ্ধতিতে প্রদানের বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে। জিটুপি পদ্ধতিতে বিভিন্ন ভাতা প্রদান কার্যক্রম শতভাগ নিশ্চিত করার লক্ষ্যে উপকারভোগীদের জাতীয় পরিচয়পত্র এবং মোবাইল নাম্বারসহ তথ্যাদি উপাত্ত প্রয়োজন।

এমতাবস্থায় আগামী ২০২০-২১ অর্থবছরে জিটুপি পদ্ধতিতে বিভিন্ন ভাতা প্রদান কার্যক্রম শতভাগ নিশ্চিত করার লক্ষ্যে উপকারভোগীদের জাতীয় পরিচয়পত্র এবং মোবাইল নম্বরসহ ডাটা এন্ট্রি সম্পন্ন করে আগামী ২১ জুনের মধ্যে মন্ত্রণালয়ে অবহিত করার নির্দেশনা দেয়া হয় চিঠিতে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় বয়স্কভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, এসিডদগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা কার্যক্রম বাস্তবায়ন করছে।

ইতোমধ্যে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিগুলোতে স্বচ্ছতা আনয়ন ও দক্ষতা বৃদ্ধির জন্য অর্থ বিভাগে সামাজিক নিরাপত্তা বাজেট এমআইএস প্রতিষ্ঠা করা হয়েছে। এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সার্ভার থেকে তথ্য যাচাই করে সঠিক উপকারভোগী নির্বাচনের পথ সুগম হয়েছে। এটি ব্যবহার করে পরীক্ষামূলকভাবে উপকারভোগীর ব্যাংক অথবা মোবাইল ব্যাংক হিসাবে সরাসরি সরকারি কোষাগার থেকে জিটুপি পদ্ধতিতে অর্থ পাঠানো হচ্ছে।

আরএমএম/এনএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]