প্রবাসী বিশেষজ্ঞদের চুক্তি না বাড়ানোর আদেশ ওমানের আদালতের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ০২ জুন ২০২০

প্রবাসী বিশেষজ্ঞ ও পরামর্শকদের কর্মক্ষেত্রের চুক্তির মেয়াদ না বাড়াতে আদেশ দিয়েছেন ওমানের দেওয়ান রয়েল আদালত। টাইমস ওব ওমানে এ সংবাদ প্রকাশ করা হয়েছে।

এতে জানানো হয়, গত মাসের শেষের দিকে ওমানের দেওয়ান রয়েল আদালত একটি প্রজ্ঞাপন জারি করেন। আদেশে পুরো ওমানের সরকারি-বেসরকারি কার্যালয়গুলোতে কর্মরত ৭০ শতাংশ বিদেশি পরামর্শক ও বিশেষজ্ঞের চুক্তি নবায়ন না করতে বলা হয়। তবে কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রমের সুযোগ রাখা হয় আদেশে। আর যাদের চুক্তির মেয়াদ রয়েছে তারা মেয়াদ পূর্ণ হওয়া পর্যন্ত কাজ চালিয়ে যেতে পারবেন।

আদেশে বলা হয়, ওমানের সরকারি-বেসরকারি কর্মক্ষেত্রে পরামর্শক ও বিশেষজ্ঞ বা বিশেষ ব্যবস্থাপক পদে কমপক্ষে ৭০ শতাংশ ওমানের নাগরিককে নিয়োগ দিতে হবে।

এ ক্ষেত্রে ২৫ বছর বা তার অধিক সময় কাজ করেছেন এবং শিগগিরি অবসর গ্রহণ করবেন তাদের ক্ষেত্রে কিছুটা শিথিলতা রয়েছে আদেশে। তবে তাদের ক্ষেত্রে চলতি বছরের ৩১ ডিসেম্বরের বেশি সময় না দেয়ার নির্দেশনা রয়েছে।

পুরো ওমানে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বিদেশি পরামর্শক ও বিশেষজ্ঞদের সংখ্যা মোট কর্মসংস্থানের ৩০ শতাংশে নামিয়ে আনা হবে।

আদেশটি পরিপালন করবে দেশটির রাষ্ট্রীয় নিরীক্ষা সংস্থা। যে সমস্ত প্রতিষ্ঠানে বিদেশি পরামর্শক ও বিশেষজ্ঞ কাজ করেন, সেসব প্রতিষ্ঠানে এটি পালনের বিষয়টি প্রয়োগ করবে রাষ্ট্রীয় নিরীক্ষা সংস্থা।

জেপি/জেডএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]