পরীক্ষামূলক চালু হলো ‘রিভার গার্ড’ কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৬ এএম, ১৪ জুন ২০২০

অবৈধ দখল-দূষণ রোধে বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি প্রবহমান নদী রক্ষায় পরীক্ষামূলক চালু হয়েছে ‘রিভার গার্ড’ ঢাকা নদী বন্দর ইউনিটের কার্যক্রম।

শনিবার (১৩ জুন) থেকে ১২ সদস্য নিয়ে সীমিত পরিসরে পরীক্ষামূলক বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নবগঠিত রিভার গার্ড ঢাকা নদী বন্দর ইউনিটের কার্যক্রম শুরু হয়।

এ বিষয়ে বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন জাগো নিউজকে বলেন, ঢাকার চারপাশের নদী দূষণ ও তীরভূমি পুনর্দখলরোধে নিবিড় পাহারা জোরদার ও টেকসই মনিটরিং (পরিবীক্ষণ) ব্যবস্থা চালু করতে পরীক্ষামূলকভাবে পাইলট প্রোগ্রামের অংশ হিসেবে ‘রিভার গার্ড’ ইউনিট চালু করা হয়েছে।

river-gard-1

তিনি বলেন, বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি প্রবহমান নদী রক্ষার প্রত্যয়ে ১২ সদস্য নিয়ে ১৩ জুন থেকে সীমিত পরিসরে চালু হয়েছে এ ইউনিট।

রিভার গার্ড সদস্যরা কিভাবে কাজ করবে জানতে চাইলে এ কে এম আরিফ উদ্দিন বলেন, বিআইডব্লিউটিএতে চতুর্থ শ্রেণি পর্যায়ের সদ্য নিয়োগপ্রাপ্ত ১২ কর্মচারীকে নিয়ে প্রাথমিক পর্যায়ে গঠিত এ ইউনিটটি আপাতত বন্দরে নিয়োজিত আনসারদের সঙ্গে একত্রে কাজ করবে। দখল-দূষণ রোধে নিবিড় পর্যবেক্ষণসহ আইনগত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে তাদের একটি অংশ নদীর উপরিভাগে সড়কপথে বিশেষ টহল গাড়িতে এবং একটি অংশ নৌপথে স্পিডবোটে করে দিন-রাতে নিয়মিত টহল দেবে। পাইলট প্রোগ্রামটি সফল হলে এ ইউনিটটির পরিসর বাড়িয়ে রেলওয়ের জিআরপির মত বিআইডব্লিউটিএর অধীনেও নিজস্ব একটি ফোরশোর গার্ড ফোর্স ( এফজিএফ) গঠন করে নদীর দূষণ ও তীরভূমি অবৈধ দখল রোধে নিবিড় পর্যবেক্ষণ ও প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা হতে পারে। যা দেশের সব নদীর ক্ষেত্রেও কার্যকরী ভূমিকা রাখতে পারে।

এএস/এএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]