ডিএসসিসিতে অনলাইন আবেদনের মাধ্যমে মশক নিধন কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ০১ জুলাই ২০২০

অনলাইনে আবেদনের মাধ্যমে মশার প্রজননস্থল শনাক্তকরণ ও কীটনাশক প্রয়োগ সেবা কার্যক্রমের উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বুধবার দুপুরে নগর ভবনের ব্যাংক ফ্লোরে এ সেবা কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

এ সময় মেয়র বলেন, বাড়ির ভেতরে যেখানে মশার লার্ভা জমে থাকে যেখানে আমাদের প্রবেশের সুযোগ কম। সেসব স্থানের জন্য আমাদের এই সেবা পেতে একজন বাড়ি মালিক বা হোল্ডিং মালিক এ সম্পর্কে আমাদের জানাতে পারবেন। এর মাধ্যমে আমরা ওয়ার্ডভিত্তিক কাজ করবো। এখন যেহেতু সবকিছু প্রযুক্তি নির্ভর, তাই আমাদের এই কার্যক্রমে বাড়ি বা হোল্ডিং মালিকরা সাড়া দেবেন বলে আশা করছি।

Tapos.jpg

তাপস বলেন, অত্যন্ত কম খরচে আমরা এই সেবাটি দিতে চাই। যে কেউ অনলাইনের মাধ্যমে আবেদন করে সেবাটি নিতে পারবেন। টাকা পরিশোধও অনলাইনে করা যাবে। সেখানে ৩ কাঠার এক ইউনিট বাড়ির চার্জ ধরা হয়েছে দুই হাজার টাকা। পাঁচ কাঠা পর্যন্ত ফ্ল্যাট বাড়ির জন্য ধরা হয়েছে সাড়ে তিন হাজার টাকা। এপার্টমেন্ট ১০ তলার ওপরে হলে পাঁচ হাজার টাকা। আইনগত জরিমান মূল্যের চেয়ে এই টাকা অনেক কম। আমরা চাই ঢাকাবাসী নিজে সচেতন হয়ে তারা যদি আমাদের জানায় তার আঙিনায় লার্ভা আছে, তাহলে মশক কর্মীর মাধ্যমে আবেদনের তিন দিনের মধ্যেই সেখানে গিয়ে মশক নিধন করবে।

তিনি আরও বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন সকল ওয়ার্ডে প্রতিদিন মশক নিধন কার্যক্রম পরিচালিত হচ্ছে। কিন্তু কোনো কোনো বাড়ির ভেতরে, আঙিনায়, বেজমেন্টের ভেতরে মশার লার্ভা থেকে যাচ্ছে। যে কারণে আমরা এমন উদ্যোগ গ্রহণ করেছি।

অনলাইন আবেদনের মাধ্যমে মশার প্রজননস্থল শনাক্তকরণ ও কীটনাশক প্রয়োগ সেবা কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে ডিএসসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এএস/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]