চলছে মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন নির্মাণ কাজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ১৩ জুলাই ২০২০

করোনা পরিস্থিতিতে দেশের উন্নয়ন কর্মকাণ্ড প্রায় স্থবির হয়ে পড়েছিল। স্বাভাবিকভাবেই এর প্রভাব পড়েছিল উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত নির্মাণাধীন মেট্রোরেলের এমআরটি লাইন-৬-এর কাজেও। এখনো পুরোদমে কাজ শুরু করতে পারেনি মেট্রোরেল কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। তবে বর্তমানে অল্প পরিসরে শুরু হয়েছে এর কার্যক্রম।

গত ১ জুলাই থেকে শুরু হয়েছে এমআরটি লাইন-৬-এর ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন নির্মাণ কাজ। মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন নির্মাণ হচ্ছে টিএসসির পাশের বাংলা একাডেমি ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সামনে।

সোমবার (১৩ জুলাই) সকালে সরেজমিন গিয়ে দেখা যায়, স্টেশন নির্মাণের কাজ একদম প্রাথমিক পর্যায়ে রয়েছে। পিলারকে স্প্যান বসানোর উপযোগী করার কাজ কেবল শুরু হয়েছে। তিন-চারটি মেশিন আনা হয়েছে। তার মধ্যে একটি মেশিন দিয়ে মাটি খননের কাজ চলছে।

সেখানে কর্মরতরা জানান, গত ১ জুলাই থেকে মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন নির্মাণ কাজ শুরু হয়েছে। আগামী ঈদ পর্যন্ত কাজ চলার সিদ্ধান্ত হয়েছে। তবে ঈদের পর কী হবে, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

সংশ্লিষ্টরা বলছেন, এই স্টেশন নির্মাণ কাজ একদমই প্রাথমিক পর্যায়ে। শেষ হতে সময় লাগবে।

খোঁজ নিয়ে জানা যায়, এমআরটি লাইন-৬ নামে মেট্রোরেল প্রকল্পের কাজ ২০১২ সালের জুলাইয়ে শুরু হয়। এর আওতায় রাজধানী উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল সিটি সেন্টার পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড মেট্রোরেলের নির্মাণকাজ চলমান রয়েছে। ২০২৪ সালের জুনের মধ্যে তা শেষ করার কথা রয়েছে। তবে করোনা পরিস্থিতিতে নির্মাণ কাজ অনেকটাই বন্ধ থাকা এবং পুরোদমে কাজ শুরু করতে না পারায় নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ বাস্তবায়ন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উদ্যোগে ডিএমটিসিএল মেট্রোরেল নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। এই মেট্রোরেল নির্মাণে অতি স্বল্প সুদে ঋণ প্রদান করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

রাজধানীর ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদার পরিপ্রেক্ষিতে কার্যকর গণপরিবহন ব্যবস্থা গড়ে তুলতে দেশি-বিদেশি পরিবহন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বোর্ড ঢাকা মহানগরীর জন্য এসটিপি প্রণয়ন করে। এই এসটিপিতে অন্তর্ভুক্ত এমআরটি লাইন-৬-কে অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণের জন্য ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট উন্নয়ন প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) ২০১২ সালের ১৮ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় পাস হয়। ২০১২ সালের জুলাইয়ে ২১ হাজার ৯৮৫ কোটি ৭ লাখ ২১ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ের এ প্রকল্প ২০২৪ সালের জুনের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করছে।

পিডি/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]