তরুণ উদ্যোক্তাদের জন্য পর্যটনই হতে পারে উপযুক্ত ক্ষেত্র

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫১ পিএম, ২২ জুলাই ২০২০

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, কর্মসংস্থান সৃষ্টি ও বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে জাতীয় অর্থনীতিকে শক্তিশালী করার পাশাপাশি পর্যটন শিল্প জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বুধবার (২২ জুলাই) পটুয়াখালী জেলার সঙ্গে আয়োজিত বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, পর্যটনের প্রসার হলে স্থানীয় জনগণের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি তাদের জীবনমান উন্নয়নে সহায়তা করবে। পর্যটকদের ব্যয় করা মুদ্রা স্থানীয় অর্থনীতিকে শক্তিশালী করবে। এর পাশাপাশি স্থানীয় ব্যবসা-বাণিজ্য, ঐতিহ্যবাহী কুটির শিল্প ও সংস্কৃতির প্রসারেও তা সহায়ক ভূমিকা রাখবে।

মো. মাহবুব আলী বলেন, পর্যটন আকর্ষণ ও গন্তব্যে যাতে ময়লা-আবর্জনা জমে না থাকে এবং পর্যটক যাতে স্থানীয় লোকজনের কারণে কোনো প্রকার সমস্যায় না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। স্থানীয় জনগণকে অন্তর্ভুক্ত করে প্রশাসন ও জনপ্রতিনিধিদের পর্যটন গন্তব্যে সুন্দর ও সুস্থ পরিবেশ নিশ্চিতে একসঙ্গে কাজ করতে হবে। এ বিষয়ে অবহেলা করার কোনো সুযোগ নেই। পর্যটকদের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে বিনিয়োগের সবচেয়ে উপযুক্ত পরিবেশ বিরাজ করছে। পর্যটনের উন্নয়নে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার জন্য আমি আহ্বান জানাচ্ছি। তরুণ উদ্যোক্তাদের জন্য পর্যটন শিল্পে ক্যারিয়ার গঠনের অন্যতম উপযুক্ত ক্ষেত্র হতে পারে। পর্যটনশিল্পে বেসরকারি উদ্যোক্তাদের সকল প্রকার নীতিগত সহযোগিতা প্রদানের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় অত্যন্ত আন্তরিক।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবেরের সঞ্চালনায় ও পটুয়াখালীর জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় আরও উপস্থিত ছিলেন- ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, পটুয়াখালী জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, সরকারি কর্মকর্তা ও পর্যটনের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সেক্টরের অংশীজন।

এআর/এমএফ/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]