কাকডাকা ভোরে মুষলধারে বৃষ্টি, বেলা গড়াতেই ঝলমলে রোদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৫ পিএম, ০৩ আগস্ট ২০২০

আকাশে ঝলমলে সূর্য দেখে বোঝার উপায় নেই যে আজকে (সোমবার) ভোরের দিকে রাজধানীতে মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। এমনই বৃষ্টি হয়েছে পানিতে বিভিন্ন এলাকায় জলাবদ্ধতারও সৃষ্টি হয়।

ভোরের দিকে অনেকেই ভেবেছিলেন, আজ বোধহয় আর সূর্যের দেখা মিলবে না। কিন্তু বৃষ্টির পরই পূর্ব আকাশে উঁকি দেয় সূর্য। ক্রমেই বাড়তে থাকে রোদের তাপ।

rain2

সোমবার (৩ জুলাই) সকাল সাড়ে ৭টায় সরেজমিনে দেখা যায়, রাজধানী নীলক্ষেতের অদূরে নিউমার্কেট এক নম্বর গেটের সামনে থেকে আজিমপুর কবরস্থান গেটের সামনে পর্যন্ত রাস্তা বৃষ্টির পানিতে ডুবে আছে। ঈদ উপলক্ষে রাস্তায় বের হওয়া মানুষের সংখ্যা কম হলেও যারা বের হয়েছেন তারা অনেকেই পরিধেয় প্যান্ট ও লুঙ্গি ভিজিয়ে তবেই এ রাস্তাটুকু পার হন। প্রাইভেটকার ও মোটরসাইকেল আরোহীদেরকে জলাবদ্ধতার কারণে ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কায় দ্রুত পানির ঢেউ ঠেলে পারাপার হতে দেখা যায়।

রাস্তাঘাটের ময়লা আবর্জনা পানিতে ভেসে দুর্গন্ধও ছড়াচ্ছে। অনেকে রাস্তার ডিভাইডারে দাঁড়িয়ে জলাবদ্ধ স্থান পা টিপে টিপে পারাপার হন। শুধু নিউমার্কেটই নয়, বৃষ্টির পানিতে রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পুরান ঢাকাসহ বেশ কিছু রাস্তায় জলাবদ্ধতা দেখা দেয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দেশে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা বাড়ছে। আগামী দু’দিনে তা আরও বাড়ার পূর্বাভাস রয়েছে। দেশের ১৬টি অঞ্চলে আজ ঝড়বৃষ্টি হতে পারে। সেসব অঞ্চলের নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখানো হয়েছে।

rain2

সোমবার ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে আজ ভোরের দিকে ঢাকায় ১৮ মিলিমিটার বৃষ্টি হয়। সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত সময়ে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা হতে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণ-পূর্ব/পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এমইউ/এফআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]