শোক-শ্রদ্ধায় চট্টগ্রামে জাতির পিতাকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ১৫ আগস্ট ২০২০

বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে গভীর শোক এবং শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছেন চট্টগ্রামের মানুষ। নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় বন্দরনগরে পালিত হচ্ছে দিবসটি।

দিবসটি উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। নগরজুড়ে মাইকে প্রচার করা হয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, কোরআন তেলাওয়াত ও দেশাত্মবোধক গান।

দিনের শুরুতে সকাল ৯টায় নগরের শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুরু করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) একটি চৌকস দল এ সময় সশস্ত্র সালাম জানায়।

ctg-3.jpg

পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। এরপর চট্টগ্রাম রেঞ্জ পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত ডিআইজি, জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার এস এম রশিদুল হক, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. শাহাবুদ্দিন, মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর চট্টগ্রামের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে সর্ব সাধারণের জন্য তা উন্মুক্ত করে দেয়া হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি, আলোচনা সভা, দরিদ্রদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করে স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠন।

ctg-3.jpg

পাশাপাশি নিহতদের আত্মার শান্তি কামনা করে মিলাদ মাহফিলেরও আয়োজন করা হয়েছে। অনুরূপভাবে জেলার বিভিন্ন উপজেলায়ও একই কর্মসূচি পালিত হচ্ছে।

এদিকে সকাল ১০টায় নগরের দোস্ত বিল্ডিংয়ের দলীয় কার্যালয়ে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে উত্তর জেলা আওয়ামী লীগ। এছাড়া দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকেও দলীয় কার্যালয়ে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

আবু আজাদ/এফআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]