পাইকারিতে পেঁয়াজ বিক্রি বন্ধ, লাগাম টানতে খুচরা বাজারে অভিযান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২০

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে এবার খুচরা বাজারে অভিযান শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় পেঁয়াজের দাম নিয়ে কারসাজির অভিযোগে ৯ ব্যবসায়ীকে জরিমানা করা হয়।

এর আগে পাইকারি বাজার খাতুনগঞ্জে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকা পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে জেলা প্রশাসন রোববার (৬ সেপ্টেম্বর) অভিযান চালায়। এ অভিযানের প্রতিবাদে আজ সোমবার (৭ সেপ্টেম্বর) সকালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পেঁয়াজের আড়তদাররা

পেঁয়াজ বিক্রি বন্ধ রেখে খাতুনগঞ্জের আড়তদাররা বিক্ষোভ করলেও খুচরা বাজারে অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। দুপুর ১২টা থেকে নগরের আগ্রাবাদ চৌমুহনী বাজার ও ২ নং গেট কর্ণফুলী মার্কেটে অভিযান শুরু করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার ও মো. উমর ফারুক।

ctg

প্রশাসনের কর্তারা বলছেন, হঠাৎ করে পাইকারি বাজারে পেঁয়াজের মূল্যবৃদ্ধির ফলে খুচরা বাজারেও এর প্রভাব পড়ছে। ফলে দুদিক থেকেই পেঁয়াজের বাজার অস্থিতিশীল হচ্ছে। পাইকারি এবং খুচরা বাজার, কোথাও যেন পেঁয়াজের দাম বেশি না নিতে পারে এ জন্য নিয়মিত অভিযান পরিচালনা করা হবে।

অভিযানে দণ্ডপ্রাপ্ত ব্যবসায়ী ও প্রতিষ্ঠানগুলো হলো—

কর্ণফুলী মার্কেটের হাজা স্টোরকে ২ হাজার টাকা, নিউ বিসমিল্লাহ স্টোরকে ২ হাজার, কাশেম স্টোরকে ২ হাজার এবং হাজী স্টোরকে এক হাজার টাকা। একই সময়ে আগ্রাবাদ চৌমুহনী মার্কেটের নুরে মদীনা স্টোরকে ২ হাজার টাকা, সাগর স্টোরকে ২ হাজার, মিলন স্টোরকে এক হাজার, আরিফুল স্টোরকে এক হাজার ও আলাউদ্দিন স্টোরকে এক হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ‘খুচরা বাজারে সরেজমিনে দেখা যায়, কম দামে পেঁয়াজ কেনা থাকলেও বাজারে পেঁয়াজের দাম বেশি বলে ব্যবসায়ীরা কেজিপ্রতি ১০ থেকে ১৫ টাকা বেশি দামে বিক্রি করছেন। ফলে তাদের অর্থদণ্ড করা হয়েছে।’

এদিকে দেশে ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকা পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের অভিযানের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পেঁয়াজের আড়তদাররা।

ctg

সোমবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে আড়তদাররা দোকান বন্ধ রেখে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন।

ব্যবসায়ীরা জানান, ভারতে দাম বাড়ায় খাতুনগঞ্জেও পেঁয়াজের দাম বেড়েছে। এ অবস্থায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত প্রতিদিন জরিমানা করছেন। এভাবে যদি প্রতিদিন জরিমানা দিতে হয় তাহলে তারা ব্যবসা চালাতে পারবেন না।

অভিযোগ রয়েছে, গত বছর ঠিক এই সময় ভারত হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিলে দেশের বাজারে অস্থিরতা দেখা দেয়। চট্টগ্রামের খাতুনগঞ্জে তখন লাগামহীনভাবে বেড়ে গিয়েছিল পেঁয়াজের দাম। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছিল ৩০০ থেকে সাড়ে ৩০০ টাকা পর্যন্ত। পরে লম্বা সময় দাম স্থিতিশীল থাকলেও আবার অস্থির হয়ে উঠতে শুরু করেছে পেঁয়াজের বাজার। এর নেপথ্যে থেকে কলকাঠি নাড়ছে আগের সেই সিন্ডিকেট।

এরই মধ্যে গত ১৫ দিনে খাতুনগঞ্জে পেঁয়াজের দাম বেড়ে এখন দ্বিগুণ। ১৮ টাকার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৩ থেকে ৪৫ টাকায়।

আবু আজাদ/এফআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]