৫০ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৪ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২০

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) জন্য ২০২১ সালে প্রায় ৫০ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানির অনুমোদন দিয়েছে সরকার। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১৬ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এ অনুমোদন দেয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিসভা পরিষদের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) জন্য ২০২১ সালে জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে বিভিন্ন বিভাজনে সর্বমোট ৪৯.৮০ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করা হবে।

বিভাজনসমূহ হলো: গ্যাস অয়েল ৩৯.৬০ লাখ মেট্রিক টন (১০%+), জেট এ-১, ৪.৮০ লাখ মেট্রিক টন (১০%+), মোগ্যাস ১.৮০ লাখ মেট্রিক টন (১০%+), ফার্নেস অয়েল ০.৮০ লাখ মেট্রিক টন (১০%+) এবং মেরিন ফুয়েল ২.৮০ লাখ মেট্রিক টন (১০%+)।

এমইউএইচ/এএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]