মন্ত্রণালয়গুলোর বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২০

সপ্তমবারের মতো মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি (এপিএ) করতে যাচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ২০২০-২১ অর্থবছরের জন্য মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে এপিএ চুক্তি হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হবেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন বুধবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাগো নিউজকে এ তথ্য জানান। আগামী এক বছর মন্ত্রণালয় ও বিভাগগুলো কী কাজ করবে সেই কাজের একটি অঙ্গীকারনামা হচ্ছে এপিএ বা বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি।

তিনি বলেন, ‘২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি বাস্তবায়নে শীর্ষস্থান অর্জন করা মন্ত্রণালয় ও বিভাগগুলোকে পুরস্কৃত করা হবে। শুদ্ধাচার পুরস্কারও দেয়া হবে।’

সরকারি কাজে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের সদ্ব্যবহার এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নে ২০১৪-১৫ অর্থবছর থেকে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি করা হচ্ছে। অন্যান্য সময় এ অনুষ্ঠানটি জুলাই মাসে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে অনুষ্ঠিত হতো। কিন্তু করোনার কারণে এবার অনুষ্ঠানটি পিছিয়ে ভিন্ন আঙ্গিকে হচ্ছে।

২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি বাস্তবায়নে শীর্ষস্থান অর্জন করেছে বিদ্যুৎ বিভাগ। দ্বিতীয় অবস্থানে রয়েছে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ রয়েছে তৃতীয় স্থানে। প্রধানমন্ত্রীর পক্ষে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক পুরস্কার তুলে দেবেন।

জানা গেছে, বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে বিদ্যুৎ সচিব সুলতান আহমেদ এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের পক্ষ থেকে সিনিয়র সচিব মো. আনিছুর রহমান পুরস্কার গ্রহণ করবেন। চুক্তি স্বাক্ষর ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদও উপস্থিত থাকবেন।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর প্রতিনিধি হিসেবে সিনিয়র সচিব ও সচিবরা সই করবেন।

আরএমএম/এএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]