মানব উন্নয়ন সূচকে মিয়ানমার-ভারতের চেয়েও পিছিয়ে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৯ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২০

‘মানব উন্নয়ন সূচক ২০২০’ প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব ব্যাংক। ১৭৪টি দেশ এতে অন্তর্ভুক্ত রয়েছে। চলতি বছরের মার্চ পর্যন্ত অর্থাৎ, বাংলাদেশে করোনা সংক্রমণের আগের তথ্যের ভিত্তিতে তৈরি হয়েছে এ প্রতিবেদনটি।

১৬ সেপ্টেম্বর প্রকাশ করা বিশ্ব ব্যাংকের নতুন এ মানব উন্নয়ন সূচক অনুযায়ী, ৪৬ পয়েন্ট নিয়ে নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ৫২তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের নিচে বা খারাপ অবস্থানে রয়েছে কেবল আফগানিস্তান ও পাকিস্তান। ৪১ পয়েন্ট নিয়ে পাকিস্তানের অবস্থান ৩১তম এবং ৪০ পয়েন্ট নিয়ে আফগানিস্তানের অবস্থান ২৭তম।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। ৬০ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ১০৪তম। এই সূচকে বাংলাদেশের উপরে থাকা দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে নিচের দিক থেকে ৪৮ পয়েন্ট নিয়ে ভুটান ৫৪তম, একই পয়েন্ট নিয়ে মিয়ানমার ৫৫তম, ৪৯ পয়েন্ট নিয়ে ভারত ৫৯তম, ৫০ পয়েন্ট নিয়ে নেপাল ৬৬তম।

প্রতিবেদেনের বিষয়ে বিশ্ব ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বলেন, ‘করোনা মানবসম্পদ উন্নয়নকে ঝুঁকিতে ফেলে দিয়েছে। স্বাস্থ্যের উন্নয়ন, বেঁচে থাকার হার, স্কুলে যাওয়াকেও ঝুঁকিতে ফেলেছে। বিশেষ করে নারী, পিছিয়ে থাকা পরিবারগুলোর ওপর এর বেশি প্রভাব পড়েছে। যা তাদেরকে আরও দরিদ্রতা ও খাদ্য অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে’।

এই সূচক অনুযায়ী, সবচেয়ে খারাপ অবস্থানে বা খারাপের দিক থেকে প্রথম স্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক রাষ্ট্রটি, তাদের পয়েন্ট ২৯। তারপর যথাক্রমে ৩০ পয়েন্ট নিয়ে চাঁদ, ৩১ পয়েন্ট নিয়ে দক্ষিণ সুদান, ৩২ পয়েন্ট নিয়ে নিগার ও ৩২ পয়েন্ট নিয়ে মালি।

মানব উন্নয়ন সূচকে সবচেয়ে ভালো অবস্থানে বা প্রথমস্থানে রয়েছে সিঙ্গাপুর। তাদের পয়েন্ট ৮৮। ৮১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চীনের হংকং। ৮০ পয়েন্ট নিয়েই তারপর যথাক্রমে অবস্থান করছে জাপান, কোরিয়া, কানাডা, ফিনল্যান্ড, চীনের ম্যাকাও ও সুইডেন। ভালোর দিক থেকে নবম ও দশম স্থানে যথাক্রমে ৭৯ পয়েন্ট নিয়ে আয়ারল্যান্ড এবং একই পয়েন্ট নিয়ে নেদারল্যান্ডস। ৭০ পয়েন্ট নিয়ে ৩৫তম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, ৬৫ পয়েন্ট নিয়ে ৪৫তম স্থানে চীন এবং ৭৯ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে যুক্তরাজ্য।

পিডি/এমআরএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]