তিতাসের চার প্রকৌশলীর মুক্তি চায় আইইবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের চার প্রকৌশলীকে গ্রেফতারের তীব্র নিন্দা ও কঠোর প্রতিবাদ জানিয়েছে প্রকৌশলীদের সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)। অবিলম্বে ওই প্রকৌশলীদের নিঃশর্ত মুক্তির দাবিও জানিয়েছে সংগঠনটি।

রোববার (২০ সেপ্টেম্বর) এক বিবৃতিতে আইইবির কেন্দ্রীয় কাউন্সিলের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন শীবলু এই দাবি জানান।

তিনি বলেন, করোনা দুর্যোগ মোকাবিলায় সারাদেশে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি প্রকৌশলীরাও সম্মুখযোদ্ধা হিসেবে সুনামের সাথে কাজ করছেন। দায়িত্ব পালন করতে গিয়ে আমাদের অনেক প্রকৌশলী মৃত্যুবরণও করেছেন। আবার অনেক প্রকৌশলী অসুস্থ হয়ে চিকিৎসাধীনও রয়েছেন।

‘বর্তমান সরকারের ঘোষিত ভিশন-২০২১, ভিশন-২০৪১ এবং ডেল্টাপ্ল্যান-২১০০ বাস্তবায়নে সম্মুখযোদ্ধা হিসেবে প্রকৌশলীরা দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন এবং ভবিষ্যতেও সে ধারা অব্যাহত থাকবে। কিন্তু আমরা অত্যন্ত পরিতাপের সাথে লক্ষ্য করছি যে, দেশে সুনামের সাথে কর্মরত প্রকৌশলীরা বিভিন্নভাবে শারীরিক নির্যাতন, মানসিক অত্যাচার, গ্রেফতার, রিমান্ড এমনকি হত্যাকাণ্ডের শিকারও হচ্ছেন।’

বিবৃতিতে আইইবি সাধারণ সম্পাদক বলেন, ফৌজদারি মামলার আসামি না হওয়া সত্ত্বেও সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া এবং যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া আইন-শৃঙ্খলা বাহিনী তিতাস গ্যাসের চারজন প্রকৌশলীকে হাতকড়া পরিয়ে গ্রেফতার করে এবং দুদিনের রিমান্ডও মঞ্জুর করা হয়। যা সারাদেশের প্রকৌশলী সমাজে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে। এই ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।

চার প্রকৌশলীকে দ্রুত সময়ের মধ্যে নিঃশর্ত মুক্তি দেয়ার আহ্বান জানিয়ে তিনি তাদের সামাজিক ও পারিবারিকভাবে হেনস্তা না করার জন্য বিশেষভাবে অনুরোধ করেন। না হলে আইইবি পরর্তীতে পদক্ষেপ নেবে বলেও হুঁশিয়ারি দেন শাহাদাৎ হোসেন শীবলু।

গত ৪ সেপ্টেম্বর রাতে এশার নামাজের সময় নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে গত ৮ সেপ্টেম্বর ওই চার প্রকৌশলীসহ আটজনকে সাময়িক বরখাস্ত করে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। গতকাল শনিবার (১৯ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলন করে তাদের গ্রেফতারের কথা জানায় সিআইডি। পরে তাদের দুদিনের রিমান্ডেও নেয়া হয়

জেইউ/এইচএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]