পুলিশের দক্ষতা বৃদ্ধিতে সবই করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২০

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশ এগিয়ে যাচ্ছে। সঙ্গত কারণে পুলিশকেও এগিয়ে নিতে হবে। পুলিশের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির জন্য যা যা দরকার পুলিশ স্টাফ কলেজের মাধ্যমে তা বাস্তবায়ন করা হবে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) পুলিশ স্টাফ কলেজের ১৭তম বোর্ড সভা অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৩টায় রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে বোর্ড সভা শেষে সাংবাদিকের এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, পুলিশ স্টাফ কলেজে আজ ১৭তম বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে। বোর্ড সভায় নতুন যেসব প্রস্তাবনা এসেছে সেগুলো আমরা দেখেছি। যেসব প্রস্তাব বোর্ড সভায় উত্থাপন হয়েছে সবগুলোই যুক্তিযুক্ত মনে হয়েছে। এগুলো বাস্তবায়নে আলোচনা করেছি।

মন্ত্রী বলেন, বিধিমালা স্পষ্টীকরণ এবং নীতিমালার দু-একটা জায়গায় চেঞ্জ আসবে। বোর্ড সভা যেসব প্রস্তাব দিয়েছে আমরা সেগুলো পর্যালোচনা, আলোচনা করেছি। পুলিশ স্টাফ কলেজের রেক্টর পদকে উন্নতিকরণ, ভাইস রেক্টর নামে নতুন পদ সৃষ্টি, নতুন পদ সৃষ্টি হলে সেটা কীভাবে সৃজিত হবে সেগুলো নিয়ে আলোচনা হয়েছে।

পুলিশ স্টাফ কলেজে বিভিন্ন নতুন কোর্স সংযুক্ত করা হয়েছে। সম্প্রতি নতুন নতুন অপরাধ হচ্ছে, যার অধিকাংশ সাইবার ওয়ার্ল্ডে। সেজন্য পুলিশকে প্রশিক্ষিত করা দরকার। সেজন্য নতুন করে সাইবার সিকিউরিটির ওপর ডিপ্লোমা কোর্স চালু হয়েছে। এর বাইরে আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে ডিপ্লোমা কোর্স চালু হচ্ছে। সবগুলো বর্তমান প্রয়োজনে কাজে আসবে।

পেশাগত উচ্চতর শিক্ষা কার্যক্রম, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের জন্য অপরাধ ও সমসাময়িক বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ, অপরাধ ও সমসাময়িক ইস্যুভিত্তিক গবেষণা পরিচালনা, পুলিশিং কার্যক্রমের উপর প্রকাশনাসহ নানা বিষয় ছিল বোর্ড সভার আলোচনার ইস্যু। সভায় কলেজের আইন ও বিধি সংশোধন, শিক্ষা ও প্রশিক্ষণ এবং কলেজের উন্নয়ন বিষয়ে আলোচনা হয়।

সভায় মুজিববর্ষ উদযাপন উপলক্ষে গবেষণা প্রকল্প বাস্তবায়নে বিস্তারিত আলোচনা হয়।

সভায় উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, আইজিপি, অর্থ মন্ত্রণালযের অর্থ বিভাগের সিনিয়র সচিব, রেক্টর, বিপিএটিসি, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্ট, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব। জাবি ভিসি, মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব।

জেইউ/এএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]