স্কুলছাত্রীকে হত্যা : সামাজিক প্রতিরোধ কমিটির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২০

সাভারে প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় বখাটে কর্তৃক অ্যাসেড স্কুলের দশম শ্রেণির ছাত্রীকে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ জানিয়েছে সামাজিক প্রতিরোধ কমিটি।

৬৬টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের এ প্ল্যাটফর্ম একসঙ্গে ওই ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার, যথাযথ আইনি ব্যবস্থাসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে।

সামাজিক প্রতিরোধ কমিটির পক্ষে বাংলাদেশ মহিলা পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রকাশিত খবরের বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বছর দেড়েক ধরে স্কুলছাত্রীকে উত্ত্যক্ত ও প্রেমের প্রস্তাব দিয়ে আসছিল বখাটে মিজানুর। এ বিষয়ে মিজানুর রহমানের পরিবারকে অবগত করা হলেও তারা কোনো পদক্ষেপ না নেয়ায় উত্ত্যক্তকরণের মাত্রা আরও বেড়ে যায়।

গত ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় স্কুলছাত্রীর শ্বাসকষ্ট হওয়ায় তার ভাইয়ের সঙ্গে রিকশাযোগে চিকিৎসাার জন্য হাসপাতালে যাওয়ার সময় মিজানুর রহমান রিকশার গতিরোধ করে। এ সময় অস্ত্রের মুখে স্কুলছাত্রীকে টেনে-হিঁচড়ে রিকশা থেকে নামিয়ে দক্ষিণপাড়া এলাকায় নিজের একটি পরিত্যক্ত বাড়িতে নিয়ে যায়। সেখানে মিজানুর রহমান স্কুলছাত্রীর গলায়, পেটে, মুখে ও ঘাড়ে ছুরির আঘাত করে পালিয়ে যায়।

স্কুলছাত্রীর চিৎকার শুনে আশপাশের লোকজন ছুটে এসে গুরুতর অবস্থায় তাকে প্রথমে থানা রোডের প্রাইম হাসপাতালে এবং অবস্থার অবনতি হলে রাতেই তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিনিয়ত কিশোরী, তরুণী ও স্কুলছাত্রীসহ নারীরা যৌন নিপীড়ন, উত্ত্যক্তকরণের কারণে নৃশংস নির্যাতনের শিকার, আত্মহত্যায় বাধ্য এবং বর্বর হত্যার শিকার হচ্ছে। স্কুলছাত্রীকে প্রকাশ্য দিবালোকে রিকশা থেকে টেনে-হেঁচড়ে নামিয়ে নৃশংসভাবে হত্যার ঘটনা আইনশৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করে।

সেই সঙ্গে সামাজিক অবক্ষয়, বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা ও বিচারহীনতার সংস্কৃতির ফলে তরুণদের মধ্যে এ ধরনের অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

সামাজিক প্রতিরোধ কমিটি স্কুলছাত্রীকে অস্ত্রের মুখে ভয় দেখিয়ে তুলে নিয়ে ছুরির আঘাতে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে।

ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার এবং তার বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তসহ জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়। হত্যার শিকার স্কুলছাত্রীর পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের অনুরোধ জানাচ্ছে।

জেইউ/এএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]