২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত সীতাকুণ্ডে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৩:১৯ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২০
ফাইল ছবি

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় দেশের সর্বোচ্চ ১৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাশের উপজেলা সন্দ্বীপে দ্বিতীয় সর্বোচ্চ ১৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এসময় দুই উপজেলাতেই দেশের সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছিল।

শুক্রবার বাংলাদেশ আবহাওয়া অধিদফতর তাদের এক বিশেষ বুলেটিনে এ তথ্য জানিয়েছে।

বুলেটিনে বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ হরিয়ানা, রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হচ্ছে।

এদিকে শুক্রবার সকাল ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার জন্য আবহাওয়ার নিয়মিত পূর্বাভাস অনুযায়ী রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

বুলেটিন থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায়। এর পাশের উপজেলা সন্দ্বীপে দ্বিতীয় সর্বোচ্চ ১৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়াও চট্টগ্রাম শহরে ৪৫ মিলিমিটার, রাঙামাটিতে ৫৮ মিলিমিটার, ফেনীতে ৬০ ও হাতিয়ায় ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এর বাইরে খুলনা জেলার ডিমলায় ১২৮ মিলিমিটার, সিলেটে ৫৩ ও দিনাজপুরে ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে ময়মনসিংহ বিভাগে।

আবু আজাদ/এনএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]